প্রাচীন ভারতীয় ধারণায় শিক্ষা | আধুনিক ভারতীয় শিক্ষাবিদগণ এর ধারণায় শিক্ষা

প্রাচীন ভারতীয় ধারণায় শিক্ষা

প্রাচীন ভারতীয় বিভিন্ন গ্রন্থে বহু বিশিষ্ট চিন্তাবিদ দের শিক্ষার একাধিক ধারণা সম্পর্কে ব্যাখ্যা পাওয়া যায় -

উপনিষদে বলা হয়েছে : শিক্ষা মানুষকে সংস্কারমুক্ত করে তোলে।

ভাগবত গীতায় বলা হয়েছে : "Nothing is more purifying on earth than knowledge", অর্থাৎ পৃথিবীতে জ্ঞানের চেয়ে পবিত্র জিনিস আর কিছু হতে পারে না।

পাণিনি বলেছেন : প্রকৃতি বা পরিবেশে নিকট থেকে মানুষ স্বাভাবিকভাবে যে অভিজ্ঞতা অর্জন করে তার সমষ্টি হল শিক্ষা।

কৌটিল্যের মতে : শিক্ষা হলো শিশুকে দেশ বা জাতিকে ভালোবাসার প্রশিক্ষণ দেওয়ার কৌশল।
শঙ্করাচার্যের মতে: আত্মজ্ঞানই লাভই হলো শিক্ষা।

ঋকবেদে বলা হয়েছে : শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যা ব্যক্তিকে আত্মবিশ্বাসী এবং আত্মত্যাগী করে তোলে।

কণাদ বলেছেন : শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যা ব্যক্তির আত্মতৃপ্তির বিকাশ ঘটায়।

গুরু নানক বলেছেন : "Education is self-realization and service of the people. It enables an individual to win victory over the five enemies lust, anger, greed infatuation and ego"(Kam, Krodh, lobh, moh, a banker) অর্থাৎ শিক্ষা হলো আত্মোপলব্ধি এবং মানব সেবা এটি মানুষকে তার লোভ, কাম, মোহ এবং অহংকার এই ইন্দ্রিয়কে জয় লাভ করতে সাহায্য করে।

আধুনিক ভারতীয় শিক্ষাবিদগণ এর ধারণায় শিক্ষা

বিবেকানন্দ বলেছেন : 'Education is the manifestation of the perfection already in man.'। অর্থাৎ মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশই হলো শিক্ষা।

ঋষি অরবিন্দের মতে : 'মানুষ যে বিকাশ মান আত্মসত্তার অধিকারী তাকে সম্পূর্ণভাবে বিকাশ করার যে প্রচেষ্টা তাই হল শিক্ষা'। ('Education is helping the young soul to draw out that is in itself.')

গান্ধীজীর মতে: শিক্ষা হলো  'ব্যক্তির দেহ, মন ও আত্মার সুষম বিকাশের প্রয়াস'। (By Education, I mean an all-round drawing out of the best in child and man-body, mind and spirit'.)

ডক্টর জাকির হোসেনের মতে : 'শিক্ষা হলো এমন একটি প্রক্রিয়া যা কোন ব্যক্তির মনের পরিপূর্ণ বিকাশ ঘটায়'।
রাধাকৃষ্ণণ বলেছেন: 'শিক্ষার অর্থ হল বুদ্ধির প্রশিক্ষণ হৃদয়ের পরিমার্জন এবং আত্মার শৃঙ্খলা' (Education means training the intellect refinement of the heart and discipline of the spirit)।

এ পি জে আব্দুল কালাম বলেছেন শিক্ষা হল এমন একটি বিষয় যা অনুসন্ধিতসা সৃজনশীলতা উৎসাহ এবং নৈতিক নেতৃত্বদানের দক্ষতার * ঘটায় তা গণতান্ত্রিক দেশের পক্ষে আবশ্যক আমাদের শিক্ষার প্রয়োজন যা আমাদের শিশুদের মধ্যে এইসব দক্ষতা বৃদ্ধি ঘটায় এবং তাদেরকে স্বশিখনে সাহায্য করে জারা স্বনির্দেশিত ও আত্ম নিয়ন্ত্রিত