থাস্টোনের দলগত উপাদান তত্ত্ব, জোট বাঁধা তত্ত্ব । থাস্টোনের বহু উপাদান তত্ত্ব

থাস্টোনের বহু উপাদান তত্ত্ব

প্রখ্যাত আমেরিকান মনােবিজ্ঞানী অধ্যাপক এল এল থাস্টোন স্পিয়ারম্যানের মতাে কোনাে দ্বি-উপাদান তত্ত্বের সমর্থক নন। থাস্টোন উপাদান বিশ্লেষণের ক্ষেত্রে নতুন কৌশল প্রয়ােগ করেন। থাস্টোন তার তত্ত্বপ্রকাশের আগে ২৪০ জন শিক্ষার্থীর উপর ৫৬ রকমের বুদ্ধির অভীক্ষা প্রয়ােগ করেন এবং তার ফলাফলের ভিত্তিতে এই সিদ্ধান্তে আসেন যে বৌদ্ধিক কাজের জন্য দুই-এর বেশি উপাদানের অস্তিত্ব লক্ষ করেন। এর থেকে তিনি সিদ্ধান্ত গ্রহণ করেন যে, মানুষের বৌদ্ধিক কাজ করার ক্ষেত্রে দুই-এর বেশি অথচ নির্দিষ্ট সংখ্যক মানসিক উপাদানের প্রয়ােজন হয়। তার মতে, এই মানসিক উপাদানের সংখ্যা ৭টি।

(১) সংখ্যা সম্বন্ধীয় উপাদান (N) : দৈনন্দিন জীবনে গাণিতিক বিভিন্ন সমস্যার সমাধান করা যায় এই ক্ষমতার দ্বারা।

(২) বাচনিক ক্ষমতা (V): শব্দভাণ্ডার, শব্দার্থ, বােধগম্যতা, শ্রবণবােধ ইত্যাদির ক্ষেত্রে মানুষের ভাষা বিষয় এই ক্ষমতাযুক্ত।

(৩) ক্ষেত্ৰ-সম্বন্ধীয় উপাদান (S): এই ক্ষমতা হল স্থান প্রত্যক্ষণের ক্ষমতা। এর সাহায্যে মানুষ কোনাে বস্তুর অবস্থান, আকার ইত্যাদির ধারণা পায়।

(৪) বাকপটুত্ব উপাদান (W): এই ক্ষমতার সাহায্যে ব্যক্তি সঠিক পদ্ধতিতে স্বাভাবিক উপায়ে বাক্যগঠন, শব্দচয়নের মাধ্যমে বিষয়বস্তুর উপস্থাপন করতে সমর্থ হয়।

(৫) বিচারশক্তি সম্বন্ধীয় উপাদান (R): বিচারবােধ, যুক্তিবােধের ক্ষমতা দ্বারা মানুষ কোনাে সিদ্ধান্তে উপনীত হতে পারে।

(৬) প্রত্যক্ষ সম্বন্ধীয় উপাদান (P): জ্ঞানেন্দ্রিয়ের সঙ্গে যুক্ত এই ক্ষমতা যা কোনাে ব্যক্তিকে কোনাে কিছু উপলব্ধিতে সহায়তা করে।

(৭) স্মৃতি সম্বন্ধীয় উপাদান (M): এই ক্ষমতা হল পুনরুদ্রেকের ক্ষমতা, যার ফলে ব্যক্তি পূর্ব অভিজ্ঞতাকে মনে করতে পারে। বিভিন্ন বৌদ্ধিক কাজের জন্য এই প্রাথমিক উপাদানগুলি একই পরিমাণে থাকে না। এই উপাদানগুলি বিভিন্ন পরিমাণে বর্তমান থাকে। 

বৌদ্ধিক কাজের জন্য এই ৭টি উপাদান একত্রে প্রয়ােজন হয়নতুবা এদের মধ্যে কয়েকটি প্রয়ােজন হয়। সুতরাং এই ধারণা অনুযায়ী বুদ্ধি হল কতকগুলি নির্দিষ্ট সংখ্যার প্রাথমিক ও মানসিক ক্ষমতার সমবায়।