আধুনিক মনােবিদ্যায় ক্ষমতার স্বরূপ । আধুনিক মনােবিদ্যায় ক্ষমতার স্বরূপ সম্পর্কে বর্ণনা

আধুনিক মনােবিদ্যায় ক্ষমতার স্বরূপ

ক্ষমতা বলতে বােঝায় কোনাে কাজ করার সামর্থ্যকে। অর্থাৎ সামর্থ্য ও ক্ষমতা শব্দ দুটি সমার্থক। যখন ব্যক্তি কোনাে কর্ম প্রদর্শনে ও সম্পাদনে বাকিদের তুলনায় এগিয়ে থাকে, তাকে আমরা দৈনন্দিন জীবনে সেই ব্যক্তির সামর্থ্য বা ক্ষমতা বলে থাকি।

মন ও দেহের বিচারে মানুষের সামর্থ্যকে মােটামুটি দুটি শ্রেণিতে বিভক্ত করা হয়, যথা— 
  • মানসিক সামর্থ্য (Mental Ability), এবং 
  • দৈহিক সামর্থ্য (Physical Ability)।

ইংরেজিতে Ability’ কথাটির অর্থ হল Power to perform an act, physical or mental either before or after training I তবে ব্যক্তির দৈহিক ক্ষমতাকে সহজেই পর্যবেক্ষণ করা গেলেও মানসিক ক্ষমতাকে বােঝা বা পর্যবেক্ষণ করা কিন্তু ব্যক্তির কর্মসম্পাদনের মাধ্যমেই করতে হবে। অর্থাৎ ব্যক্তি তার মানসিক সামর্থ্যগুলিকে বিভিন্ন কর্মসম্পাদনের সময়ই কাজে লাগায়। কোনাে কিছু শেখার জন্য ব্যক্তির পরিণমন, আগ্রহ, মনােযােগ এবং মানসিক সামর্থ্যের প্রয়ােজন হয়।

বাস্তবিক দিক থেকে বলা যায় যে, সকলপ্রকার মনন ক্রিয়া যেমন— প্রত্যক্ষণ, স্মৃতি, কল্পনা, মনােযােগ, তাৎপর্যবােধ, সৌন্দর্যবােধ, নৈতিক ধারণা এই সমস্তই হল ব্যক্তির মানসিক সামর্থ্য। মনােবিদ ম্পিয়ারম্যান ব্যক্তির বিভিন্ন পরিমাপযােগ্য মানসিক সামর্থ্য সংক্রান্ত গবেষণার পর সিদ্ধন্তে আসেন যে, বিভিন্নপ্রকার মানসিক সামর্থ্যের মধ্যে পারস্পরিক ধনাত্মক (Correlative and Positive) সম্পর্ক রয়েছে।

ব্যক্তি জন্মগতভাবে মানসিক ক্ষমতাগুলির অধিকারী হয়। যেগুলি  তার জীবনের সকলপ্রকার কর্মসম্পাদনের জন্য প্রযােজ্য। অনেকসময় প্রবণতা বা সম্ভাবনা (Aptitude) এবং সামর্থ্যকে একই অর্থে ব্যবহার করা হলেও দুটি শব্দের অর্থ এক নয়। একজন ব্যক্তি গাড়ি চালাতে পারেন, কিন্তু গাড়ি চালানাের জন্য তার প্রবণতা যথেষ্ট আছে, সে সুযােগ পেলেই প্রবণতার বিকাশ ঘটিয়ে গাড়ি চালাতে পারে। আর  সামর্থ্য হল এই মুহূর্তের ক্ষমতা বা শক্তি অর্থাৎ ব্যক্তিটি ভালাে গাড়ি  চালাতে সক্ষম। মনােবিদ বিংহাম এই প্রসঙ্গে বলেছেন যে, প্রবণতা হল ব্যক্তির সামর্থ্য বিষয়ক লক্ষণের একটি শর্ত বা বৈশিষ্ট্য।

মানসিক সামর্থ্য সম্পর্কে মনােবিদ স্পিয়ারম্যান তার গবেষণা সংক্রান্ত সিদ্ধান্তে জানিয়েছিলেন যে, মানুষের যে-কোনাে প্রকার বৌদ্ধিক কার্যসম্পাদনের ক্ষেত্রে দুই প্রকার মানসিক ক্ষমতার প্রয়ােজন হয়, যথা
  • সাধারণ মানসিক ক্ষমতা এবং
  • বিশেষ মানসিক ক্ষমতা।

মনােবিদ (L L Thurstone) থাস্টোন আবার এক পদ্ধতিতে বিভিন্ন মানসিক পরীক্ষার মাধ্যমে সিদ্ধান্তে আসেন যে, প্রতিটি কাজই এক-একটি বিচ্ছিন্ন মানসিক ক্ষমতার প্রকাশ নয় বরং ব্যক্তির বুদ্ধি কতকগুলি পরস্পর নিরপেক্ষ স্বাধীন মানসিক উপাদান দ্বারা গঠিত হয়।

মানসিক সামর্থ্য সংক্রান্ত মনােবিদ স্পিয়ারম্যানের বিখ্যাত তত্ত্বটির নাম হল দ্বি-উপাদন তত্ত্ব।

মানসিক সামর্থ্য সংক্রান্ত মনােবিদ থাস্টোনের বিখ্যাত তত্ত্বটি প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্ব রূপে খ্যাত।