বুদ্ধি সম্পর্কিত থর্নর্ভাইকের বহু উপাদান তত্ত্ব এবং থম্পসনের বাছাই উপাদান তত্ত্ব ব্যাখ্যা করাে।

থর্নডাইক-এর বহু উপাদান তত্ত্ব 

আমেরিকান মনােবিজ্ঞানী ই এল থর্নডাইক (EL Thorndike) বহু উপাদান তত্ত্বের প্রবক্তা। থর্নডাইক-এর তত্ত্বটি Anarchic Theory বা পারমাণবিক তত্ত্ব নামে পরিচিত। তার মতে, কোনাে একটি নির্দিষ্ট উদ্দীপকের একটি নির্দিষ্ট প্রতিক্রিয়া থাকে। ওই ধরনের অসংখ্য উদ্দীপকের সঙ্গে অসংখ্য প্রতিক্রিয়া বন্ধনের নামই হল বুদ্ধি। তার মতে, বুদ্ধি হল উদ্দীপক এবং প্রতিক্রিয়াগুলির মধ্যে অসংখ্য প্রকৃত সংযােগ ছাড়া আর কিছুই নয়। মানুষের মধ্যে বুদ্ধিগত দিক থেকে যে পার্থক্য দেখা যায় তার কারণই হল স্নায়ুতন্ত্রের মধ্যে সংযােগগত সংখ্যা। যে ব্যক্তি যতবার উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সঠিক সংযােগ সাধন করতে পারবে সে তত উন্নত ক্ষমতার অধিকারী হবে। থর্নডাইক-এর তত্ত্ব হল বুদ্ধির পরমাণুবাদ সংক্রান্ত তত্ত্ব। তিনি বুদ্ধির চারটি গুণ চিহ্নিত করেছেন। সেগুলি যথাক্রমে—মাত্রা, প্রসারতা, ক্ষেত্র এবং দ্রুততা।

থর্নডাইকের উল্লিখিত বুদ্ধির গুণাবলি

মাত্রা (Level): থর্নডাইকের মতে, মাত্রা হল সমাধানযােগ্য কাজের কাঠিন্যের বা জটিলতার মাত্রা। এক্ষেত্রে কাঠিন্যের মাত্রা অনুযায়ী সজ্জিত করা হয় সমস্যাগুলিকে বা কাজগুলিকে।

প্রসারতা (Range): সব কাঠিন্যমাত্রার যত বেশিসংখ্যক সমস্যার সমাধান করা যায়, তাই হল বুদ্ধির বিস্তৃতি বা প্রসারতা। বুদ্ধির প্রসার বা বিস্তৃতি গুণটির জন্য উপযুক্ত অভিজ্ঞতা ও শিখনের দরকার।

ক্ষেত্র (Area): থর্নডাইকের মতে, বুদ্ধির একটি অতি গুরুত্বপূর্ণ গুণ হল ক্ষেত্র। নির্দিষ্ট স্তরে ব্যক্তির বিভিন্ন পরিস্থিতির সমস্যার সমন্বয়কে তিনি ক্ষেত্র হিসেবে অভিহিত করেছেন।

দ্রুততা (Speed): থর্নডাইক বুদ্ধির দ্রুততা বলতে সমস্যা সমাধানের দ্রুততাকে বুঝিয়েছেন।

 থম্পসনের বাছাই তত্ত্ব 

স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বের প্রধান সমালােচক থম্পসনের মতে, টেট্রাড সমীকরণকে মেনে চলে সহগতি—এটি ঠিক, তবে এটি দ্বি-উপাদান ছাড়াও ব্যাখ্যা দেওয়া সম্ভব।

থম্পসন মনে করেন, আমাদের মনের মধ্যে অগণিত পরস্পর নিরপেক্ষ উপাদান আছে। যখন আমরা কোনাে একটি বৌদ্ধিক কাজ করি তখন কতকগুলি উপাদান। একসঙ্গে জোট বাঁধে এবং কাজটি সম্পন্ন হয়। মৌলিক | উপাদানগুলি এত সূক্ষ্ম যে | তাদের প্রকৃতি যথাযথভাবে বিশ্লেষণ করা যায় না। এইসকল মৌলিক উপাদান দ্বারা বিশেষ কাজ করা সম্ভব হয়। কোন্ কাজে কতগুলি উপাদানের দরকার হবে এবং কোন্ কোন্ উপাদানের দরকার হবে তা নির্ভর করবে বাছাই-এর নীতির উপর। নীচের চিত্র থেকে থম্পসনের তত্ত্বের ধারণা পাওয়া যাবে।

ছবিতে বিষয়গুলি দিয়ে মনের অসংখ্য মৌলিক উপাদানগুলিকে দেখানাে হয়েছে। এখানে A, B, C, D কাজের জন্য যেসব উপাদানের দরকার, তাদের রেখা দ্বারা সীমাবদ্ধ করা হয়েছে। ছবি থেকে স্পষ্ট হবে যে, A কাজের সঙ্গে B, C, D কাজের কোনাে মিল নেই, কিন্তু B, C, D কাজের সঙ্গে পারস্পরিক সহগতি বিদ্যমান। অবশ্য সহগতির পরিমাণ দুটি দলের মধ্যে কোনােক্ষেত্রে বেশি, আবার কখনাে কম হতে পারে। বিভিন্ন কাজের মধ্যে যে সাধারণ ক্ষেত্র তাকে বলা হয় দলগত উপাদান। থম্পসনের এইবাছাই তত্ত্বের মধ্যে মনের অসংখ্য উপাদানের অস্তিত্বকে স্বীকার করা হয়েছে। এইজন্য একে বহু উপাদান তত্ত্ব বলা হয়ে থাকে।