প্রাচীন অনুবর্তনের সীমাবদ্ধতা

প্রাচীন অনুবর্তনের সীমাবদ্ধতা

প্যাভলভ প্রবর্তিত অনুবর্তন প্রক্রিয়ার শিক্ষাক্ষেত্রে যথেষ্ট গুরুত্ব থাকলেও এর ত্রুটি বা সীমাবদ্ধতা যে একেবারে নেই তা নয়। এর সীমাবদ্ধতাগুলি নীচে আলােচনা করা হল—

(1) শিখন প্রক্রিয়া: মনােবিদরা মনে করেন, অনুবর্তনের দ্বারা ইতর প্রাণী ও শিশুদের শিখনকে ব্যাখ্যা করা গেলেও মানুষের সম্পূর্ণ শিখন প্রক্রিয়ার পূর্ণাঙ্গ ব্যাখ্যা করা সম্ভব নয়।

(2) পুনসংযােগ ব্যাখ্যা : অনেক অভিজ্ঞতা আছে যা চর্চা ছাড়াই বহুদিন মনে রেখে তার প্রয়ােগ ঘটাতে পারি, তার জন্য মাঝে মাঝে পুনঃসংযােজন (Reinforcement) প্রয়ােজন হয় না। এই ধরনের বৈশিষ্ট্যের কোনাে ব্যাখ্যা এই তত্ত্বের মধ্যে পাওয়া যায় না।

(3) যান্ত্রিক পদ্ধতি : প্রাচীন অনুবর্তন তত্ত্ব একটি যান্ত্রিক পদ্ধতি। এতে মানুষের আশা-আকাঙ্ক্ষার কোনাে স্থান নেই।

(4) পুনরাবৃত্তি : প্যাভলভের মত অনুযায়ী উদ্দীপকের পুনরাবৃত্তির মাধ্যমে অনুবর্তন হয়। কিন্তু দৈনন্দিন জীবনে আমরা এমন অনেক কিছুই শিখি যার জন্য পুনরাবৃত্তির প্রয়ােজন হয় না।

উপরােক্ত সীমাবদ্ধতাগুলি থাকা সত্ত্বেও প্রাচীন অনুবর্তন কৌশলটি। অনেক ক্ষেত্রে প্রযােজ্য এবং গ্রহণীয়।

সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন কাকে বলে? এর বৈশিষ্ট্যগুলি লেখাে।


স্কিনারের মতে আচরণ কত প্রকারের ও কী কী ? স্কিনারের সক্রিয় অনুবর্তনের পরীক্ষাটি বর্ণনা করাে।


শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তন তত্ত্বের উপযােগিতা আলোচনা করাে। শিশুর শিখনে অপারেন্ট অনুবর্তনের প্রভাব লেখাে। অপারেন্ট অনুবর্তনের শিক্ষাগত তাৎপর্য লেখো। সক্রিয় অনুবর্তনের সীমাবদ্ধতা লেখাে।