প্রাচীন অনুবর্তন কাকে বলে? প্রাচীন অনুবর্তন সংক্রান্ত প্যাভলভের পরীক্ষাটি বর্ণনা করাে | প্রাচীন অনুবর্তনের ধারণাটি ব্যাখ্যা করাে।

প্রাচীন অনুবর্তন

রাশিয়ান শারীরতত্ত্ববিদ আইভান প্যাভলভ হলেন প্রাচীন অনুবর্তন তত্ত্বের প্রবক্তা। তার মতে, প্রাণীরা স্বাভাবিক উদ্দীপকের উপস্থিতিতে স্বাভাবিক প্রতিক্রিয়া করে থাকে। আবার চেষ্টার দ্বারা অস্বাভাবিক বা কৃত্রিম উদ্দীপকের দ্বারাও স্বাভাবিক প্রতিক্রিয়া ঘটানাে সম্ভব। স্বাভাবিক উদ্দীপকের বদলে অস্বাভাবিক বা কৃত্রিম উদ্দীপকের দ্বারা স্বাভাবিক প্রতিক্রিয়া সৃষ্টি করাকে বলা হয় প্যাভলভীয় অনুবর্তন বা প্রাচীন অনুবর্তন।

অনুবর্তনমূলক শিখনের পরীক্ষা


রুশ শারীরতত্ত্ববিশারদ আইভান প্যাভলভ প্রবর্তিত অনুবর্তন প্রক্রিয়াটি প্রাচীন অনুবর্তন এবং আমেরিকান বিশিষ্ট মনােবিদ বি এফ স্কিনার প্রবর্তিত অনুবর্তন প্রক্রিয়াটি সক্রিয় অনুবর্তন নামে পরিচিত। এখানে প্রাচীন অনুবর্তনের পরীক্ষাটি আলােচনা করা হল।


উপকরণ: প্যাভলভ তার প্রাচীন অনুবর্তন কৌশলের পরীক্ষার জন্য যেসকল উপকরণ নিয়েছিলেন সেগুলি হল—একটি ক্ষুধার্ত কুকুর, একটি ঘণ্টা, একটি টেবিল, কিছু খাদ্যবস্তু এবং আরও কিছু আনুষঙ্গিক উপকরণ।


পরীক্ষা: প্যাভলভ কুকুরটিকে পরীক্ষণের জন্য ব্যবহারের আগে কয়েক সপ্তাহ ধরে তাকে প্রশিক্ষণ দেন। পরীক্ষাগার, তার পরিবেশ সম্পর্কে পরিচয় করিয়ে নিয়েছিলেন। পরীক্ষাগারে কুকুরটির গলায়, বুকে ও কোমরে চামড়ার বেল্ট তিনি এমনভাবে পরিয়ে দিয়ে একটি ছােটো টেবিলের উপর দাঁড় করিয়ে দেন, যাতে সে নড়াচড়া করতে না পারে। কুকুরের গালে বিশেষ পদ্ধতিতে ছিদ্র করে রবারযুক্ত কাচের নল লালাগ্রন্থির সঙ্গে লাগিয়ে দেন। নলটির অপর প্রান্ত আর-একটি কাচের দাগকাটা পাত্রের সঙ্গে যুক্ত করে দেন যাতে কুকুরটির মুখনিঃসৃত লালা পরিমাপ করা যায়। কাচের পাত্রটির সঙ্গে কাইমােগ্রাফ (Kymograph) যুক্ত করে দেন যার সাহায্যে লালার পরিমাণ লিপিবদ্ধ করেন। প্যাভলভ অন্য একটি কক্ষ থেকে পেরিস্কোপের সাহায্যে সম্পূর্ণ ক্রিয়াটি লক্ষ করতেন।


পর্যবেক্ষণ: প্যাভলভ কিছু খাদ্যবস্তু এনে ক্ষুধার্ত কুকুরের সামনে রাখলেন। দেখলেন যে, কুকুরের লালাক্ষরণ হচ্ছে। এক্ষেত্রে তিনি খাদ্যের পরিমাণের উপর কুকুরের লালাক্ষরণের পরিমাণ নির্ণয় করেছিলেন। খাদ্যবস্তু হল স্বাভাবিক উদ্দীপক এবং লালাক্ষরণ হল তার স্বাভাবিক প্রতিক্রিয়া। এর পর থেকে প্রতিদিন প্যাভলভ পরীক্ষাগারে খাদ্যবস্তু উপস্থাপনের পূর্বে কিছু সময় ধরে ঘণ্টাধ্বনি করতে থাকলেন এবং ঘণ্টাধ্বনি শেষ হওয়ার পূর্বমূহুর্তে খাদ্যবস্তু উপস্থাপন করতে থাকলেন।


প্রথমদিকে পরীক্ষামূলক পরিস্থিতিতে দেখা গেল, ঘণ্টাধ্বনি ক্ষুধার্ত কুকুরটিকে সজাগ করে তুলেছিল। এখানে ঘণ্টাধ্বনি স্বাভাবিক উদ্দীপক এবং কুকুরের সজাগভাব স্বাভাবিক প্রতিক্রিয়া। প্যাভলভ আরও দেখলেন, ঘণ্টাধ্বনি শেষ হওয়ার ঠিক পূর্বমূহুর্তে খাদ্যবস্তু উপস্থাপন করার ফলে কুকুরের লালাক্ষরণ হচ্ছে।


এইভাবে সমস্ত ঘটনাটিকে বেশ কিছুদিন ধরে পুনরাবৃত্তি করার ফলে দেখলেন, খাদ্যবস্তু উপস্থাপনের পূর্বে ঘণ্টাধ্বনির সঙ্গে সঙ্গে কুকুরটির লালাক্ষরণ হচ্ছে। এই পরিস্থিতিতে ঘণ্টাধ্বনি হল অস্বাভাবিক বা কৃত্রিম উদ্দীপক এবং লালাক্ষরণ হল স্বাভাবিক প্রতিক্রিয়া।


সিদ্ধান্ত: প্যাভলভ তার কুকুরের লালাক্ষরণের পরীক্ষা থেকে এই সিদ্ধান্তে আসেন যে, স্বাভাবিক উদ্দীপক খাদ্যবস্তুর পরিবর্তে ঘণ্টাধ্বনিরূপ কৃত্রিম বা অস্বাভাবিক উদ্দীপকের দ্বারা স্বাভাবিক প্রতিক্রিয়া অর্থাৎ লালাক্ষরণ ঘটেছে। স্বাভাবিক উদ্দীপকের পরিবর্তে কৃত্রিম উদ্দীপকের দ্বারা যদি স্বাভাবিক প্রতিক্রিয়া সৃষ্টি করা যায়, তখন তাকে অনুবর্তন বলা হয়। প্যাভলভের পরীক্ষায় ঘণ্টাধ্বনি অনুবর্তিত উদ্দীপক এবং লালাক্ষরণ অনুবর্তিত প্রতিক্রিয়া। আর খাদ্যবস্তু অনাবর্তিত উদ্দীপক এবং সজাগভাব অনাবর্তিত প্রতিক্রিয়া। প্যাভলভ তার এই প্রক্রিয়াটির নাম দিয়েছেন অনুবর্তিত-আবর্ত প্রতিক্রিয়া (Conditioned Reflex Response)। বর্তমানে আধুনিক মনােবিদগণ এর নাম দিয়েছেন অনুবর্তিত প্রতিক্রিয়া (Conditioned Response)।


গিলফোর্ডের ত্রিমাত্রিক ধীশক্তির মাত্রাগুলির সংক্ষিপ্ত বর্ণনা দাও।


শিখন কৌশল বলতে কী বােঝাে। শিখনের বিভিন্ন কৌশলগুলি সংক্ষেপে লেখো।


অনুবর্তন বলতে কী বােঝাে? অনুবর্তন প্রক্রিয়ার শ্রেণিবিভাগ করাে।