প্রচেষ্টা ও ভুল তত্ত্ব এবং অন্তদৃষ্টিমূলক শিখনের মধ্যে পার্থক্য লেখো।

সমস্যা সমাধান মূলক শিখন কৌশলকে দু-ভাগে ভাগ করা হয়, যথাক্রমে —
(১) প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন ও
(২) অন্তদৃষ্টির মাধ্যমে শিখন।

প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন ও অন্তদৃষ্টিমূলক শিখনের পার্থক্য

প্রাচষ্টা ও ভুল তত্ত্ব

(১) থর্নডাইক প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখনের কথা বলেন।
(২) এই ধরনের শিখনে প্রাণী উদ্দীপকের প্রতি বিচ্ছিন্ন ও পৃথকভাবে প্রতিক্রিয়া করে।
(৩) প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখনের ক্ষেত্রে প্রতিক্রিয়াগুলি যান্ত্রিক ও উদ্দেশ্যহীন। 
(৪) এখানে প্রাণী সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে না।
(৫) এই শিখন নিম্নশ্রেণির প্রাণী বা স্বল্প বুদ্ধিসম্পন্ন শিশুদের ক্ষেত্রে প্রযােজ্য। 
(৬) এই শিখনে অধিক পরিমাণ শ্রম ও সময় দরকার হয়।
(৭) প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন ঘটে বদ্ধ পরিস্থিতিতে।
(৮) এক্ষেত্রে শিখন সঞ্চালনের পরিমাণ বেশি হয় না।
(৯) এই শিখন সরল থেকে জটিলের দিকে সঞ্চালিত হয়।
(১০) এক্ষেত্রে শিখন বহিঃআচরণের উপর গুরুত্ব দেওয়া হয়।
(১১) এই শিখনে শিক্ষার্থীর প্রতিক্রিয়াগুলি যান্ত্রিক।
(১২) এই তত্ত্বে উন্নত মানসিক প্রক্রিয়ার প্রয়ােজন হয় না। শিক্ষার্থী প্রচেষ্টা ও অনুশীলনের মাধ্যমে শেখে।
(১৩) এই শিখনে বস্তুগত দিককে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।
(১৪) এইরূপ শিখনে উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে বন্ধনকে শক্তিশালী করে দেখানাে হয়।

অন্তদৃষ্টিমূলক শিখন

(১) কফকা, কোহলার, ওয়ারদাইমার প্রমুখ সমগ্রতাবাদীরা অন্তদৃষ্টির মাধ্যমে শিখনের কথা বলেন। 
(২) এই ধরনের শিখনে প্রাণী উদ্দীপকগুলিকে সামগ্রিকভাবে প্রত্যক্ষণ করে প্রতিক্রিয়া করে।
(৩) অন্তর্দৃষ্টিমূলক শিখনে প্রাণীর প্রতিটি আচরণই সুপরিকল্পিত ও নির্দিষ্ট লক্ষ্যভিত্তিক।
(৪) এখানে প্রাণী সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রতিক্রিয়া করে।
(৫) এই শিখন উন্নত বুদ্ধিসম্পন্ন প্রাণী বা শিশুদের ক্ষেত্রে প্রযােজ্য। 
(৬) এই প্রকার শিখনের ক্ষেত্রে তুলনামূলক কম শ্রম ও সময় দরকার হয়। 
(৭) অন্তদৃষ্টির মাধ্যমে শিখন ঘটে উন্মুক্ত পরিস্থিতিতে।
(৮) এক্ষেত্রে শিখন সঞ্চালনের পরিমাণ বেশি হয়।
(৯) সমগ্র থেকে আংশিকের দিকে শিখন সঞ্চালিত হয়।
(১০) এক্ষেত্রে অন্তদৃষ্টিমূলক শিখনের উপর গুরুত্ব দেওয়া হয়।
(১১) এই শিখনে শিক্ষার্থীর আচরণ বা প্রতিক্রিয়া সুপরিকল্পিত ও অর্থপূর্ণ।
(১২) এইরূপ শিখনে শিক্ষার্থীর উন্নত মানসিক প্রক্রিয়ার প্রয়ােজন। যেমন— বিচার, বিশ্লেষণ, সাদৃশ্যকরণ, পৃথকীকরণ, কল্পনা, স্মৃতি, চিন্তা প্রভৃতি।
(১৩) এই শিখনে মনস্তাত্ত্বিক দিককে বেশি গুরুত্ব দেওয়া হয়।
(১৪) এক্ষেত্রে বৌদ্ধিক সংগঠনের বিন্যাসকে দেখানাে হয়।

অন্তদৃষ্টি কাকে বলে? অন্তর্দৃষ্টি মূলক শিখন কী ? অন্তর্দৃষ্টিমূলক শিখনের মৌলিক প্রক্রিয়া দুটি লেখাে। অন্তদৃষ্টিমূলক শিখন সম্পর্কিত কোহলার-এর শিম্পাঞির পরীক্ষা বর্ণনা করো।


গেস্টাল্টমতবাদটি কী? শিক্ষাক্ষেত্রে গেস্টাল্ট মতবাদের প্রয়ােগ উল্লেখ করাে। গেস্টাল্ট মতবাদের ত্রূটিগুলি লেখাে।


অন্তদৃষ্টি শিখনের বৈশিষ্ট্য লেখাে। অন্তর্দৃষ্টি মূলক শিখনের বৈশিষ্ট্য