কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে | শ্রেণিবিভাগ-সহ শিক্ষামূলক গুরুত্ব লেখাে।

কেন্দ্রীয় প্রবণতা


কেন্দ্রীয় প্রবণতার অর্থ হল কেন্দ্রের দিকে যাওয়ার ঝোক। একগুচ্ছ স্কোরে পৃথক মানের স্কোর থাকলে তাদের ভরকেন্দ্র যাওয়ার ঝোঁক বা প্রবণতা থাকে। এটাই হলো কেন্দ্রীয় প্রবণতা। অর্থাৎ যে সমস্ত বন্টনের প্রতিনিধি স্বরূপ কাজ করে। কেন্দ্রীয় প্রবণতা বা কেন্দ্রীয় অবস্থানের সূচক একটি বন্টনের বিভিন্ন স্কোরের মধ্যে পার্থক্য থাকা সত্ত্বেও তাদের মাঝামাঝি যাওয়ার একটি প্রবণতা থাকে।

শ্রেণীবিভাগ-সহ শিক্ষামূলক গুরুত্ব


[1] গাণিতিক গড়ের শিক্ষামূলক গুরুত্ব


(১) প্রকৃত কেন্দ্রীয় প্রবণতার মানটি জানা অপরিহার্য হয়ে পড়ে।

(২) ব্যাপক তাৎপর্য নির্ণয় করা হয়।

(৩) শিক্ষার্থীদের দুটি দলের মধ্যে তুলনামূলক বিচার করা হয়।

(৪) কোন শিক্ষার্থীর যোগ্যতা বিচার করতে গড়ের প্রয়োজন হয়।

(৫) বিভিন্ন ক্লাসের ছাত্রছাত্রীদের মধ্যে পারদর্শিতার মান সম্পর্কে তথ্য  নির্ণয় করা যায়।

(৬) ছাত্রছাত্রীদের সাফল্যের গড় মান নির্ণয় করা সম্ভব।

(৭) সহ-সম্পর্ক নির্ণয়ের মাধ্যমে দুটি বিষয়ের মধ্যে সম্পর্ক খুঁজে বের করা হয়। এই গাণিতিক সমাধানে গড়-এর ব্যবহার গুরুত্বপূর্ণ।


[2] মধ্যমমানের শিক্ষামূলক গুরুত্ব


(১) কোনো বন্টনের মধ্যবিন্দু শুধুমাত্র নির্ণয় করা হয়।

(২) বন্টনের মধ্যে কোনো স্কোর উপরের অর্ধেক আছে বা নীচের অর্ধে আছে তা জানা যায়।

(৩) এর মান নির্ণয়ের বীজগণিতের নিয়মের সহজ প্রয়োগ সম্ভব। 

(৪) কেন্দ্রীয় মান অপেক্ষাকৃত দ্রুত নির্ণয় করা যায়। 

(৫) বুদ্ধি, কর্মদক্ষতা, সততা প্রভৃতি বিশ্লেষণের ক্ষেত্রে মিডিয়ান ব্যবহৃত হয়।


[3] ভূয়িষ্ঠ এর শিক্ষামূলক গুরুত্ব


(১) রাশিতথ্যমালায় কোন সংখ্যাটি সবচেয়ে বেশিবার আছে তা জানার প্রয়ােজন হয়।

(২) কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ দ্রুত নির্ণয় করা প্রয়োজন।

(৩) গুণগত বৈশিষ্ট্য পরিমাপ করতে হয়।

(৪) বেশি সংখ্যক শিক্ষার্থী কোন স্কোর পেয়েছে তা জানতে মোড় ব্যবহার করা হয়।

(৫) যখন জানতে চাওয়া হয় কোন্ স্কোর বা কোন্ কোন্ স্কোর বণ্টনের মধ্যে বেশিবার ব্যবহৃত হয়েছে।