থর্নডাইকের শিখনের সূত্রগুলি লেখাে।

থর্নডাইকের শিখনের সূত্র

আমেরিকান মনােবিদ এডওয়ার্ড লি থর্নডাইক (Edward Lee Thorndike) উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযােগস্থাপনের মাধ্যমে প্রচেষ্টা ও ভুলের কৌশল ব্যাখ্যা করেছেন। সমস্যামূলক পরিস্থিতিতে বিভিন্ন প্রাণী কী ধরনের প্রতিক্রিয়া করবে এবং কীভাবে শিখন লাভ করবে সেই সংক্রান্ত তিনটি মুখ্য সূত্র এবং পাঁচটি গৌণ সূত্রের কথা বলেছেন তিনি।

থর্নডাইকের মুখ্য সূত্র


(১) অনুশীলনের সূত্র: এই সূত্রটি দু-ভাগে বিভক্ত—

  • ব্যবহারের সুত্র: সমস্ত শর্ত অপরিবর্তিত রেখে  উদ্দীপকের সঙ্গে প্রতিক্রিয়ার মধ্যে পরিবর্তনীয় বন্ধন স্থাপনের পর বারবার চর্চা করা হলে সেই সংযােগের শক্তি বৃদ্ধি পাবে।
  • অব্যবহারের সূত্র: কোনাে পরিবর্তনীয় উদ্দীপক-প্রতিক্রিয়া বন্ধন স্থাপনের পর বহুদিন চর্চা না করলে তাদের বন্ধন ক্রমে শিথিল হতে থাকে।


(২) ফললাভের সূত্র: উদ্দীপক (S) ও প্রতিক্রিয়া (R)-এর সংশােধনযােগ্য সংযােগের ফল যদি শিক্ষার্থীর কাছে সুখকর বা আনন্দদায়ক হয় তবে সংযােগটি শক্তিশালী হয় অর্থাৎ S-R বন্ধন দৃঢ় হয়। অপরপক্ষে সংযােগের ফল যদি অতৃপ্তকর বা বিরক্তিকর হয়, তবে সংযােগটি (S-R বন্ধন) দুর্বল হয়।


(৩) প্রস্তুতির সূত্র: থর্নডাইক শিখনের মুখ্য সূত্রে দৈহিক প্রস্তুতির কথা বলেছেন। তাঁর মতে, উদ্দীপক ও তার উপযােগী প্রতিক্রিয়ার মধ্যে সংযােগ স্থাপনের জন্য ব্যক্তির দৈহিক প্রস্তুতি থাকা প্রয়ােজন। সংযােগ স্থাপনের জন্য যদি ব্যক্তি প্রস্তুত থাকে তাহলে সংযােগ স্থাপন করতে দিলে সে তৃপ্তিবােধ করবে। ব্যক্তির যদি প্রস্তুতি থাকে, সেক্ষেত্রে জোর করে সংযােগ স্থাপন করতে দিলে সে বিরক্তিবােধ করবে।

থর্নডাইকের গৌণ সূত্র


(১) মানসিক প্রস্তুতির সূত্র: যে-কোনাে কাজ করার ক্ষেত্রে ব্যক্তির মানসিক প্রস্তুতি বিশেষ প্রয়ােজন। অর্থাৎ প্রেষণা, আগ্রহ, মনােযােগ, বুদ্ধি, স্মৃতি ইত্যাদির দিক থেকে প্রস্তুতি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।


(২) বহুমুখী প্রতিক্রিয়ার সূত্র: প্রচেষ্টা ও ভুলের শিখনে প্রাণী সঠিক প্রতিক্রিয়াটি করার আগে একই উদ্দীপকে বিভিন্ন রকমের প্রতিক্রিয়া করে সমস্যাটির সমাধান করতে চায়। এটি হল বহুমুখী প্রতিক্রিয়ার সূত্র।


(3) আংশিক প্রতিক্রিয়ার সূত্র: থর্নডাইকের মতে, প্রাণী সামগ্রিক অবস্থার উপর ভিত্তি করে প্রতিক্রিয়া করে না। প্রতিক্রিয়া করার সময় প্রাণী। অংশভিত্তিক প্রতিক্রিয়া করে সম্পূর্ণতার দিকে অগ্রসর হয়।


(৪) উপমানের সূত্র: থর্নডাইকের এই সূত্রানুযায়ী, প্রাণী যখন কোনাে নতুন সমস্যামূলক পরিস্থিতির সম্মুখীন হয়, তখন পূর্বের কোনাে অবস্থার সঙ্গে আংশিক মিল খুঁজে বার করে। পূর্বে যেভাবে প্রতিক্রিয়া করে সমস্যার সমাধান করেছিল বর্তমানে সেভাবে প্রতিক্রিয়া করে সমাধানসূত্র বের করার চেষ্টা করে।


(৫) অনুষঙ্গমূলক সঞালন সূত্র: থর্নডাইক তার অনুষঙ্গামূলক সঞ্চালন সূত্রে বলেছেন, প্রাণী যখন কোনাে উদ্দীপকের উপযােগী প্রতিক্রিয়াটি করতে সক্ষম হয়, তখন সেই প্রতিক্রিয়াটি যে-কোনাে উদ্দীপকের সঙ্গে যুক্ত করা যায়।