শ্রেণি, শ্রেণিসীমা ও শ্রেণি সীমানা কাকে বলে । নমুনা-সহ পরিসংখ্যা বিভাজন দেখাও।

শ্রেণি, শ্রেণিসীমা

কোনাে পরিসংখ্যান বিভাজনে উপস্থিত স্কোরসমূহ সুনির্দিষ্ট ক্রম অনুযায়ী সাজিয়ে নির্দিষ্ট প্রসার-সহ যে ভাগ করা হয়, তাদেরকে বলে শ্রেণিতথা শ্রেণিবিভাগ (Class or Class Interval)। পরিসংখ্যা বিভাজনে কিছু ক্ষেত্রে প্রথম শ্রেণির নিম্নসীমা ও শেষ শ্রেণির ঊর্ধ্বসীমা অনির্দিষ্ট থাকার জন্য সেই শ্রেণিকেবলে মুক্ত বা মুক্তপ্রান্ত শ্রেণি (Open-ended class)।

কোনাে শ্রেণিবিভাগ বা শ্রেণি বণ্টনে সেই নির্দিষ্ট শ্রেণির ঊধ্ব ও নিম্ন উভয় প্রান্তকে বলে শ্রেণিসীমা বা Class Limit। এই হিসেবে উর্ধ্ব শ্রেণিসীমাকে বলে Upper Class Limit এবং নিম্ন শ্রেণিসীমাকে বলে Lower Class Limit । উদাহরন : 10-19, 20-29 ।

শ্রেণি সীমানা

যখন কোনাে অবিচ্ছিন্ন চলক বিবেচনা করা হয় তখন পর্যবেক্ষণগুলিকে কোনাে একটি নির্দিষ্ট এককের আসন্নমানে প্রকাশ করা হয়। একে বলা হয় শ্রেণি সীমানা বা Class boundary। যেমন- একদল ব্যক্তির ওজনের পরিসংখ্যা বিভাজনের ক্ষেত্রে যদি ওজনগুলিকে পাউন্ডের আসন্নমানে লিপিবদ্ধ করা হয় তবে 100-109 এরূপ শ্রেণিবিভাগের ক্ষেত্রে 99.5 পাউন্ড থেকে 109.5 পাউন্ডের কম পর্যন্ত সবকটি পর্যবেক্ষণ অন্তর্ভুক্ত থাকবে। অর্থাৎ শ্রেণি সীমানা হল অবিচ্ছিন্ন।

শ্রেণি সীমানা

উপরের চিত্রে লাল লাইন দ্বারা নিম্ন শ্রেণি সীমানা এবং নীল লাইন দ্বারা উর্ধ্ব শ্রেণি সীমানা বােঝানাে হচ্ছে।

যেমন— 60-69 শ্রেণিবিভাগে 59.5-কে বলা হয় নিম্ন শ্রেণি সীমানা এবং 69.5-কে ঊর্ধ্ব শ্রেণি সীমানা।

সূত্র : শ্রেণির নিম্ন মানের সঙ্গে 0.5 বিয়ােগ করতে হয় এবং ঊর্ধ্ব শ্রেণির সঙ্গে 0.5 যােগ করতে হয়।

নমুনা-সহ পরিসংখ্যা বিভাজন

নিম্নে কতকগুলি স্কোর দেওয়া হল সেগুলি Raw Score বা কাচা স্কোর। এগুলিকে পরিসংখ্যা বিভাজনে স্থাপন করা হল一
নমুনা-সহ পরিসংখ্যা বিভাজন

শ্রেণি প্রসারের আয়তনের উপর শ্রেণি ব্যবধানের দৈর্ঘ্য নির্ভর করে। শ্রেণি ব্যবধানের দৈর্ঘ্য এমন হবে যাতে ৪-এর বা 15-এর বেশি না হলে ভালাে। খুব কম বা খুব বেশি ব্যবধান কোনােটাই ভালাে নয়।

শ্রেণি, শ্রেণিসীমা
শ্রেণি, শ্রেণিসীমা


পরিসংখ্যা বিভাজন কী। পরিসংখ্যা বিভাজনের গুরুত্ব


শ্রেণিবদ্ধ পরিসংখ্যা বণ্টন কাকে বলে। শ্রেণিবদ্ধ পরিসংখ্যা বণ্টন পদ্ধতি। অবিন্যস্ত স্কোর থেকে শ্রেণীবদ্ধ পরিসংখ্যা বিভাজন গঠনের পদ্ধতি


পরিসংখ্যা কী। ট্যালি কী। পরিসংখ্যা বিভাজনকে ক-টি ভাগে ভাগ করা যায়, কী কী। অবিন্যস্ত স্কোরগুলির পরিসংখ্যা বিভাজনের নিয়মটি লেখাে।