আগ্রহ মনােযােগের সম্পর্ক । আগ্রহ হল সুপ্ত মনােযােগ—ব্যাখ্যা করাে।

মনোযোগ আগ্রহের সম্পর্ক

আগ্রহের সঙ্গে মনােযােগ অঙ্গাঙ্গীভাবে জড়িত। আগ্রহ ছাড়া মনােযােগ সম্ভব নয়। আগ্রহের অর্থ। উদাসীনতার অভাবের সঙ্গে ইচ্ছা, অনুভূতি, কর্মপ্রবণতার সংযুক্তিকরণ। বস্তুতপক্ষে আগ্রহ আমাদের ইচ্ছাকে জাগরিত করে, আর তার ফলেই মনােযােগের সৃষ্টি হয়। এইজন্য যার প্রতি আমাদের আগ্রহ আছে তার প্রতি আমরা মনােযােগী হই। মনােযােগের ক্ষেত্রে যে মানসিক সংগঠন কাজ করে তাকে অনুরাগ বলে। অনুরাগ হল মনােযােগের অভ্যন্তরীণ নির্ধারক।

ম্যাকডুগাল (McDougall) বলেছেন, অনুরাগ হল সুপ্ত মনােযােগ এবং মনােযােগ হল সক্রিয় অনুরাগ (Interest is latent attention and attention is interest in action) I অনুরাগ হল একটি সক্রিয় প্রবণতা যা মনােযােগের প্রেরণা জোগায়। মানসিক সংগঠনের নিষ্ক্রিয় দশাকে বলা হয় অনুরাগ এবং সক্রিয় দশাকে বলা হয়। মনোেযােগ। আগ্রহ ও মনােযােগের সম্পর্ক যে সমস্ত দিক দিয়ে গড়ে উঠেছে সেগুলি নীচে আলােচনা করা হল

সক্রিয়তাগত দিক: মনােযােগের প্রধান পরিচালক হল আগ্রহ। আগ্রহই মনােযােগকে নিয়ন্ত্রণ করে। আগ্রহ নামক মানসিক প্রবণতাটি কোনাে বিষয় সম্পর্কে জানার একটি আকাঙ্ক্ষা তৈরি করে। আর তখন মনােযােগ জ্ঞানমূলক অভিজ্ঞতা অর্জনের জন্য মানসিক সক্রিয়তা হিসেবে কাজ করে। এইক্ষেত্রে আগ্রহই মনােযােগকে শক্তি জোগায়।

যার প্রতি আমাদের আগ্রহ আছে তার প্রতি মনােযােগ সৃষ্টি হয়। আগ্রহের অভাবে মনােযােগে ভাটা পড়ে, কিন্তু আগ্রহ বৃদ্ধি পেলে মনােযােগ বাড়ে, সক্রিয়তা বৃদ্ধি পায়। যার প্রতি আমাদের আগ্রহ নেই তার প্রতি আমরা মনােযােগ দিই না। আগ্রহ কোনাে বস্তুকে জানতে সাহায্য করে। উদ্দীপকের দ্বারা মনােযােগ আকৃষ্ট হলেও আগ্রহ ছাড়া সেই আকর্ষণ হ্রাস পায়।

নির্বাচনগত দিক : মনােযােগ মূলত নির্বাচনধর্মী। আগ্রহই মনােযােগকে নির্বাচন করতে সহায়তা করে। আমাদের চারিপার্শ্বে বহু উদ্দীপক অবস্থান করছে। তাই আমাদের মন যে বিশেষ একটি উদ্দীপক নির্বাচন করে তার প্রতি মনােযােগী হচ্ছে, সেই নির্বাচনের প্রধান কর্তা হল আগ্রহ।

তাই এমন বিষয়ই আমাদের মন নির্বাচন করে যার সঙ্গে আমাদের আগ্রহ প্রত্যক্ষভাবে জড়িত। আমাদের মানসিক সংগঠন যখন নিষ্ক্রিয় অবস্থা থেকে সক্রিয় হয়ে ওঠে, তখন তাকে বলে মনােযােগ। আগ্রহের বিষয়কে মন নির্বাচন করে।

ক্রিয়াশীলগত দিক : ক্রিয়াশীলতার দিক থেকেও আগ্রহ ও মনােযােগের মধ্যে সম্পর্ক রয়েছে। বস্তুত যে মানসিক সংগঠনটি মনােযােগকে সক্রিয় হতে সাহায্য করে তা হল আগ্রহ এবং এর প্রক্রিয়াটি হল মনােযােগ। কোনাে বস্তুতে আগ্রহ আছে এই কথাটির অর্থ হল আমরা বস্তুটির প্রতি মনােযােগ দিতে প্রস্তুত।

অন্যদিকে কোনাে বস্তুর প্রতি মনোেযাগ আছে— এই কথাটির দ্বারা মানসিক প্রবণতার ক্রিয়াশীলতার দিকটি প্রকাশ পায়। এই দিক থেকে মনােযােগ হল আগ্রহের ক্রিয়াশীল দিক।

প্রবৃত্তির তাড়নায় যখন কোনাে বিষয়ের প্রতি আগ্রহ জন্মায়, তখন আগ্রহই চেতন স্তরের কেন্দ্রে কোন্ বিষয় অবস্থান করবে তা নির্বাচন করে। যে প্রক্রিয়ায় আগ্রহ সক্রিয় হয়ে ওঠে সেই প্রক্রিয়ায় মনােযােগ সৃষ্টি হয়।

তাই ম্যাকডুগাল মনােযােগকে বলেছেন, ক্রিয়াশীল আগ্রহ এবং আগ্রহকে বলেছেন সুপ্ত মনােযোেগ। মনােবিদ রস (Ross) বলেছেন, একই মুদ্রার দুটো পিঠ হল—আগ্রহ ও মনােযােগ। আগ্রহ ও মনােযােগ উভয় মনের সংগঠিত প্রবণতাকে বােঝায়।

আগ্রহ ও মনােযােগের মধ্যে সম্পর্ক থাকার জন্য মনােবিদদের _ ভাষায় ত্রুটি আছে। কারণ, এমন অনেক বিষয় যা আমাদের আগ্রহ সৃষ্টি করে না কিন্তু সেই কাজটি আমাদের মনােযােগ দিয়ে করতে হয়। তবুও বলা যায়, আগ্রহ হল মনােযােগের অন্যতম শর্ত। তবে আগ্রহের দ্বারা মনােযােগ নির্বাচিত হলেও মনােযােগ কিন্তু আগ্রহকে নির্বাচিত করতে পারে না।