প্রকৃত শ্রেণিসীমা বলতে কী বােঝাে, উদাহরণ-সহ আলােচনা করাে।

প্রকৃত শ্রেণিসীমা

কোনাে শ্রেণিবিভাগের দুই প্রান্তকে সেই শ্রেণির শ্রেণিসীমা বলে। সেক্ষেত্রে উর্ধ্ব প্রান্তকে ঊর্ধ্ব প্রান্তসীমা এবং নিম্ন প্রান্তকে নিম্ন প্রান্তসীমা বলে।

এককথায় যখন কোনাে অবিচ্ছিন্ন চলক বিবেচনা করা হয় তখন। পর্যবেক্ষণগুলিকে কোনাে একটি নির্দিষ্ট এককের আসন্নমানে প্রকাশ করা হয়, একে বলা হয় শ্রেণি সীমানা বা শ্রেণিসীমা।

যথা— একদল ব্যক্তির ওজনের পরিসংখ্যা বিভাজনের ক্ষেত্রে যদি ওজনগুলিকে পাউন্ডের আসন্নমানে লিপিবদ্ধ করা হয়, তাহলে 110 – 119 এরূপ শ্রেণিবিভাগের ক্ষেত্রে 109.5 পাউন্ড থেকে 119.5 পাউন্ডের কম পর্যন্ত সবকটি পর্যবেক্ষণ অন্তর্ভুক্ত থাকবে। সেক্ষেত্রে 110–119 শ্রেণিবিভাগে 109.5-কে বলা হয় নিম্ন শ্রেণি সীমানা এবং 119.5-কে বলা হয় ঊর্ধ্ব শ্রেণি সীমানা।

যেমন - কোনাে বিদ্যালয়ে শিক্ষার্থীদের বিশেষ ক্ষেত্রে পারদর্শিতাকে সাংখ্যমান বা স্কোর দ্বারা প্রকাশ করা হয়। এই স্কোরগুলিকে একটি চরম মান হিসেবে বা একটি বিন্দুতে অবস্থিত হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু গাণিতিক ধারণা অনুযায়ী যেহেতু এই স্কোরগুলি শিক্ষার্থীর কোনাে বৈশিষ্ট্য পরিমাপ করছে, সেহেতু এগুলির মূলে একটি পরিমাপক স্কেল আছে অতএব বলা যায়, প্রকৃত শ্রেণিসীমা অবিচ্ছিন্ন। ৪০ যদি একটি স্কোর ধরি তাহলে প্রকৃত শ্রেণিসীমা হবে 79.5 - 80.5।

বলাবাহুল্য, যে পর্যবেক্ষণগুলিকে যখন কোনাে একটি নির্দিষ্ট এককের সাহায্যে প্রকাশ করা হয়, তখন তাকে শ্রেণিসীমা বলে এবং তা আসন্নমানের রূপ পেলেই তাকে বলে শ্রেণি সীমানা।

প্রকৃত শ্রেণিসীমা অনুযায়ী কতকগুলি স্কোরে বন্টন বিন্যাস

প্রকৃত শ্রেণিসীমা

উপরে ছকটির মাধ্যমে দেখা যাচ্ছে 65 – 69 এই শ্রেণিসীমাটির প্রকৃত শ্রেণিসীমা বা শ্রেণি সীমানা হল 64.5 - 69.5।

প্রকৃত শ্রেণিসীমা নির্ণয়-এর পদ্ধতি: শ্রেণিসীমা বা শ্রেণি বিভাগের উপস্থিত স্কোরগুলি নিম্নসীমা থেকে 0.5 বিয়ােগ করে এবং ঊর্ধ্বসীমার সঙ্গে 0.5 যােগ করে শ্রেণিসীমা নির্ণয় করা হয়।

প্রকৃত শ্রেণিসীমা

শ্রেণিবদ্ধ পরিসংখ্যা বণ্টন কাকে বলে। শ্রেণিবদ্ধ পরিসংখ্যা বণ্টন পদ্ধতি। অবিন্যস্ত স্কোর থেকে শ্রেণীবদ্ধ পরিসংখ্যা বিভাজন গঠনের পদ্ধতি


পরিসংখ্যা কী। ট্যালি কী। পরিসংখ্যা বিভাজনকে ক-টি ভাগে ভাগ করা যায়, কী কী। অবিন্যস্ত স্কোরগুলির পরিসংখ্যা বিভাজনের নিয়মটি লেখাে।


শ্রেণি, শ্রেণিসীমা ও শ্রেণি সীমানা কাকে বলে। নমুনা-সহ পরিসংখ্যা বিভাজন দেখাও।