হিস্টোগ্রাম / আয়তলেখ কাকে বলে | হিস্টোগ্রামের পর্যায়গুলি লেখো।

হিস্টোগ্রাম বা আয়তলেখ

পরিসংখ্যা বণ্টনের প্রত্যেক শ্রেণির বিস্তারকে ভূমি ধরে শ্রেণিগুলির প্রত্যেকটির নিম্নসীমার সাপেক্ষে পরিসংখ্যার বিন্দু ছক কাগজে (Graph Paper) স্থাপন করে প্রয়ােজনমতাে সরলরেখা দিয়ে যুক্ত করলে যে অবিচ্ছিন্ন লেখচিত্র পাওয়া যায়, তাকে হিস্টোগ্রাম বা আয়তলেখ বলে।

রাশিমালার প্রাপ্ত স্কোরগুলিকে শ্রেণিবদ্ধ করে X অক্ষের সঙ্গে উল্লম্বভাবে এবং Y অক্ষের সমান্তরালে অবিচ্ছিন্নভাবে অঙ্কন করা হয় হিস্টোগ্রাম বা আয়তলেখ চিত্র।

হিস্টোগ্রাম অঙ্কনের পর্যায়

পর্যায়– 1: প্রথমে ছক কাগজে ভুজ (abscissa) ও কোটি (ordinate) অর্থাৎ ‘X’ ও ‘Y’ অক্ষ টেনে ছেদবিন্দুকে (0, 0) হিসেবে  চিহ্নিত করা হয়।

পর্যায়– 2 : প্রত্যেকটি শ্রেণির প্রকৃত নিম্ন সীমা বের করে ‘X’ অক্ষে স্থাপন করা হয়। বণ্টনটির উচ্চ স্কোরের দিকে একটি অতিরিক্ত শ্রেণি ধরে তার প্রকৃত নিম্নসীমাকেও ‘X’ অক্ষে স্থাপন করা হয়।

পর্যায়– 3 : Y’ অক্ষের জন্য যথাযথ একক প্রস্তুত করে। পরিসংখ্যাগুলিকে স্থাপন করা হয়। ‘X’ অক্ষে যতগুলি ক্ষুদ্র ঘর নেওয়া হয়েছে তার 75% ক্ষুদ্র ঘর ‘Y’ অক্ষের জন্য নিয়ে সর্বোচ্চ পরিসংখ্যা দ্বারা ভাগ করে প্রতিটি পরিসংখ্যার জন্য ক্ষুদ্র ঘরের সংখ্যা স্থির করা হয়।

পর্যায়– 4 : Y অক্ষরেখায় পরিসংখ্যাগুলি এরপর বসাতে হবে।

পর্যায়– 5 : এরপর প্রত্যেকটি বিন্দু থেকে X অক্ষের উপর Y অক্ষের একক অনুযায়ী পরিসংখ্যা বিন্দুগুলিকে যােগ করে স্তম্ভ আকৃতির লেখচিত্র অঙ্কন করা হয়। এরূপভাবে অঙ্কিত হয় অবিচ্ছিন্ন স্তম্ভচিত্র বা আয়তলেখ বা হিস্টোগ্রাম।

তথ্যসমূহ কীভাবে ফ্রিকোয়েন্সি পলিগন এবং স্তম্ভলেখ বা হিস্টোগ্রামের অঙ্কন পদ্ধতির পর্যায়ের মাধ্যমে প্রকাশিত হয় তা সংক্ষেপে লেখো।


শ্রেণী দৈর্ঘ্য 5 একক ধরে ফ্রিকোয়েন্সি বণ্টন নির্ণয় করো


ফ্রিকোয়েন্সি পলিগন বা পরিসংখ্যা বহুভুজ কী? এর সুবিধা ও অসুবিধা লেখাে।