শিক্ষাক্ষেত্রে থর্নডাইকের গৌণসূত্রগুলির প্রয়ােগ লেখো।

শিক্ষাক্ষেত্রে থর্নডাইকের গৌণসূত্র

গৌণ সূত্রগুলোর ধয়ােগ থর্নডাইক তার শিখন তত্ত্ব প্রচেষ্টা ও ভলের’ শিখন কৌশলের উপর ভিত্তি করে মােট ৮ টি শিখন সত্রের কথা বলেছেন। ৮ টি সূত্রের মধ্যে ৩ টি মুখ্য সূত্র ও ৫ টি গৌণ সূত্র। গৌণ সূত্র গুলি ও তার প্রয়ােগ সম্পর্কে নীচে আলােচনা করা হল ー
শিক্ষাক্ষেত্রে থর্নডাইকের গৌণসূত্র

(১) মানসিক প্রস্তুতির সূত্র: যে-কোন কাজ করার ক্ষেত্রে ব্যক্তির মানসিক প্রস্তুতি প্রয়ােজন। অর্থাৎ প্রেষণা, আগ্রহ, মনােযােগ, বুদ্ধি, স্মৃতি ইত্যাদির দিক থেকে প্রস্তুতি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

ব্যবহার
  • বিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠদানকালে শিক্ষককে প্রথম বুঝতে হবে পাঠগ্রহণের জন্য শিক্ষার্থীরা মানসিকভাবে প্রস্তুত আছে কি না যদি না থাকে, তাহলে মানসিকভাবে প্রস্তুত করার জন্য শিক্ষক উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করবেন।
  • শিক্ষণীয় বিষয়বস্তু দৈনন্দিন জীবনের সঙ্গে যুক্ত করে এবং শ্রেণিকক্ষে আদর্শ শিখন পরিবেশ তৈরি করে শিক্ষার্থীদের মানসিকভাবে প্রস্তুত করা যায়।

(২) বহুমুখী প্রতিক্রিয়ার সূত্র: প্রচেষ্টা ও ভুলের শিখনে প্রাণী সঠিক প্রতিক্রিয়াটি করার আগে একই উদ্দীপক উপস্থাপনে বিভিন্ন রকমের প্রতিক্রিয়া করে সমস্যাটির সমাধান করতে চায়। এটি হল বহুমুখী প্রতিক্রিয়ার সূত্র।

ব্যবহার
  • শ্রেণিকক্ষে বহুমুখী প্রতিক্রিয়ার সূত্রটি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষক শ্রেণিকক্ষে ছাত্রছাত্রীদের সামনে সমস্যামূলক পরিস্থিতি তুলে ধরবেন এবং তাদের বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া করার সুযােগ দেবেন।
  • এর ফলে ছাত্রছাত্রীরা ভুল প্রতিক্রিয়াগুলি বুঝতে পারবে এবং সেগুলি সংশােধন করে নিতে পারবে।

(৩) আংশিক প্রতিক্রিয়ার সূত্র: থর্নডাইকের মতে, প্রাণী সামগ্রিক অবস্থার উপর ভিত্তি করে প্রতিক্রিয়া করে না। প্রতিক্রিয়া করার সময় প্রাণী অংশভিত্তিক প্রতিক্রিয়া করে সম্পূর্ণতার দিকে অগ্রসর হয়।

 ব্যবহার
  • শিক্ষক শ্রেণিকক্ষে পাঠদানের বিষয়কে মনােবিজ্ঞানের নীতির সাহায্যে খণ্ড খণ্ড অংশে বিভক্ত করে শিক্ষার্থীদের কাছে উপস্থাপন কবেন। এর ফলে ছাত্রছাত্রীরা বিষয়বস্তু সহজে উপলদ্ধি করতে পারবে।
  • শিখনে অংশভিত্তিক পদ্ধতি প্রয়োগের ফলে শিক্ষার্থীদের অমশক্তির অপচয় কম হবে, কারণ যে অংশ শিক্ষার্থীদের বুঝতে অসুবিধা; শিক্ষকের শুধুমাত্র সেই অংশ পুনরাবৃত্তি করলেই চলবে।

(৪) উপমানের সূত্র: থনডাইকের এই সূত্রানুযায়ী প্রাণী যখন কোনাে নতুন সমস্যামূলক পরিস্থিতির সম্মুখীন হয়, তখন পূর্বের কোনাে অবস্থার সঙ্গে আংশিক মিল খুঁজে বার করে। পূর্বে যেভাবে প্রতিক্রিয়া করেছিল, বর্তমানে সেভাবে সে প্রতিক্রিয়া করে সমস্যাসমাধানের চেষ্টা করে।

ব্যবহার
  • বিদ্যালয় শিখনকে সহজবােধ্য করে তুলতে হলে শিক্ষক বর্তমান শিক্ষণীয় বিষয়বস্তুর সঙ্গে পূর্বের শিক্ষার বিষয়বস্তুর যদি আংশিক মিল খুঁজে পান, তাহলে তিনি শিক্ষার্থীদের সচেতন করে পূর্বের মতাে  প্রতিক্রিয়া করতে উৎসাহিত করবেন।
  • এই সূত্রকে ব্যবহার করে মনােবিজ্ঞানের গুরুত্বপূর্ণ নীতি ‘জানা থেকে অজানা’-র নীতি গৃহীত হয়েছে।

(5) অনুষঙামূলক সঞ্চালন সূত্র: থর্নডাইক তার অনুষঙ্গামূলক সঞ্চালন সূত্রে বলেছেন, প্রাণী যখন কোনাে উদ্দীপক-উপযােগী প্রতিক্রিয়া করতে সক্ষম, তখন সেই প্রতিক্রিয়াকে যে-কোনাে উদ্দীপকের সঙ্গেই যুক্ত করা যায়।

ব্যবহার
  • থর্নডাইকের এই সূত্রটি কেবলমাত্র শিক্ষাক্ষেত্রে নয়, বৃহত্তর সমাজজীবনের ক্ষেত্রেও প্রয়ােগ করা হয়।
  • শিক্ষার্থীরা বিদ্যালয় জীবনে যেসব আগ্রহ, অভ্যাস, মনােযােগ প্রভৃতি মানসিক বৈশিষ্ট্যগুলি অর্জন করেছে, সেগুলি বৃহত্তর সমাজজীবনের ক্ষেত্রেও খুব সহজে প্রয়ােগ করতে পারে।