প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের মধ্যে পার্থক্য করাে। প্যাভলভীয় অনুবর্তন ও অপারেন্ট অনুবর্তনের মধ্যে পার্থক্য লেখাে। S টাইপ এবং R টাইপ অনুবর্তনের পার্থক্য লেখাে।

প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের মধ্যে পার্থক্য

উদ্দীপক ও প্রতিক্রিয়ার উপর নির্ভর করে অনুবর্তনের শ্রেণি নির্দেশিত হয়। এই অনুবর্তন প্রক্রিয়ার দ্বারা প্রাণীর আচরণের প্রকৃতি অনুশীলন করা হয়। অনুবর্তন দু-প্রকার, যথা—প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তন। শিখনের ক্ষেত্রে এই দু-ধরনের অনুবর্তনের প্রয়ােগ ভিন্ন। নীচে প্রাচীন ও সক্রিয় অনুবর্তনের পার্থক্য আলােচিত হল—


প্রাচীন অনুবর্তন

  • প্রাচীন অনুবর্তন তত্ত্বের প্রবক্তা হলেন শারীরবিজ্ঞানী প্যাভলভ।
  • প্যাভলভ তার গবেষণাটি করেছিলেন কুকুর নিয়ে।
  • এই অনুবর্তন উদ্দীপককেন্দ্রিক (S-type)
  • প্রাচীন অনুবর্তনে শক্তিদায়ক উদ্দীপককে পূর্বেই উপস্থাপন করা হয়।
  • এই অনুবর্তন প্রাণীর স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়।
  • প্রাচীন অনুবর্তন কৌশলটি প্রাণীর ইচ্ছাধীন নয়।
  • এই অনুবর্তনে যে S-R বন্ধন তৈরি হয় তা মূলত সাযুজ্যের (Contiguity) জন্য হয়ে থাকে।
  • প্রাচীন অনুবর্তনে  প্যাভলভের তত্ত্বটিকে Type i শিখন বলে।
  • প্রাচীন অনুবর্তনে স্বাভাবিক উদ্দীপক অনুবর্তিত উদ্দীপকের সঙ্গে যুক্ত থাকে। 
  • এই অনুবর্তনে দুটি উদ্দীপক থাকে— একটি স্বাভাবিক এবং অপরটি বিকল্প।
  • প্রাচীন অনুবর্তনে উদ্দীপকের প্রতিস্থাপন হল অনুবর্তনের মূল বিষয়।
  • এই অনুবর্তনে সময় নিয়ন্ত্রণের উপর জোর দেওয়া হয়।
  • প্রাচীন অনুবর্তনের গতি সামনের দিকে অর্থাৎ আগে উদ্দীপক, তারপর প্রতিক্রিয়া।
  • এখানে মূলত অনুবর্তিত প্রতিক্রিয়া প্রত্যাশামূলক।
  • অনুবর্তিত প্রতিক্রিয়ার শক্তি প্রারম্ভিক অবস্থায় শূন্য থাকে।
  • শিশু ও ইতর প্রাণীদের ক্ষেত্রে এই ধরনের অনুবর্তন বেশি কার্যকরী।


অপারেন্ট অনুবর্তন

  • অপারেন্ট অনুবর্তনের স্রষ্টা হলেন মনােবিজ্ঞানী বি এফ স্কিনার।
  • স্কিনার তার গবেষণাটি করেছিলেন ইদুর ও পায়রা নিয়ে।
  • এই অনুবর্তন প্রতিক্রিয়াকেন্দ্রিক (R-type)
  • সক্রিয় অনুবর্তনে শক্তিদায়ক উদ্দীপকটিকে প্রতিক্রিয়া করার পর উপস্থাপন করা হয়।
  • এই অনুবর্তন কৌশল প্রাণীর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়।
  • সক্রিয় অনুবর্তন কৌশলটি প্রাণীর ইচ্ছাধীন।
  • এই অনুবর্তনে যে S-R বন্ধন তৈরি হয় তা মূলত ফলাফলের (effect) দ্বারা হয়ে থাকে।
  • অপারেন্ট অনুবর্তনে  তত্ত্বটিকে Type i শিখন বলে।
  • অপারেন্ট অনুবর্তনে প্রতিক্রিয়ার সঙ্গে শক্তিদায়ক উদ্দীপক যুক্ত থাকে।
  • সক্রিয় অনুবর্তনে শুধুমাত্র একটি উদ্দীপক থাকে।
  • সক্রিয় অনুবর্তনে আচরণের উন্নতিকরণই হল মূল বিষয়।
  • সক্রিয় অনুবর্তনে প্রেষণা ও পুরস্কারের উপর বেশি গুরুত্ব দেওয়া হয়।
  • সক্রিয় অনুবর্তনে গতি পশ্চাৎমুখী। অর্থাৎ আগে প্রতিক্রিয়া, তারপর উদ্দীপক।
  • এখানে অনুবর্তিত প্রতিক্রিয়া নির্দেশমূলক।
  • অপারেন্ট অনুবর্তনে কোনাে শূন্য শক্তিসম্পন্ন প্রতিক্রিয়ার কথা ভাবা হয় না।
  • উন্নত বুদ্ধি ও মানুষের দৈনন্দিন জীবনে অপারেন্ট অনুবর্তন বেশি কার্যকরী।

স্কিনারের মতে আচরণ কত প্রকারের ও কী কী ? স্কিনারের সক্রিয় অনুবর্তনের পরীক্ষাটি বর্ণনা করাে।


শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তন তত্ত্বের উপযােগিতা আলোচনা করাে। শিশুর শিখনে অপারেন্ট অনুবর্তনের প্রভাব লেখাে। অপারেন্ট অনুবর্তনের শিক্ষাগত তাৎপর্য লেখো। সক্রিয় অনুবর্তনের সীমাবদ্ধতা লেখাে।


প্রাচীন অনুবর্তনের সীমাবদ্ধতা