কম্পিউটারের মেমােরির শ্রেণিবিভাগ করাে এবং প্রত্যেকটি অংশ আলােচনা করাে।

কম্পিউটারের মেমােরির শ্রেণিবিভাগ

কম্পিউটারে তথ্য সংগৃহীত হয় স্টোরেজ ডিভাইস-এ। এই মেমোরিকে পরিমাপ করার ক্ষুদ্রতম একক বিট। কম্পিউটারের মেমোরি বা স্টোরেজ ডিভাইসকে কতগুলো ভাগে ভাগ করা হয়েছে সেগুলি হল-

প্রাইমারি মেমোরি

প্রাইমারি মেমোরি আবার দুই প্রকার ROM এবং RAM। প্রাইমারি মেমােরি হল এমন এক ধরনের স্মৃতি যা তথ্যগুলিকে স্বল্প সময়ের জন্য ধরে রাখে।

(A) RAM : RAM হল Random Access Memory-এটি কম্পিউটারের প্রাইমারি মেমোরি অংশ। এই মেমােরি হল অস্থায়ী এবং বিদ্যুৎ সংযােগের উপর নির্ভরশীল। কাজ শেষ হয়ে গেলে বিদ্যুৎ সংযোগ বন্ধ হলে সব মুছে যায়। RAM দু-ধরনের যথা -

(১) SRAM : পুরােনাে কম্পিউটার সিস্টেমে ব্যবহৃত হত। ট্রানজিস্টার প্রযুক্তিতে তৈরি হত।

(২) DRAM : আধুনিক কম্পিউটার সিস্টেমে দেখা যায়, ক্যাপাসিটর প্রযুক্তিতে তৈরি হয়।

(B) ROM : পুরাে নাম হল Read only Memory। এটি স্থায়ী স্মৃতি। বিদ্যুৎ সংযােগ বিচ্ছিন্ন হয়ে গেছে এর তথ্যগুলি মুছে যায় না। ROM চার প্রকারের হয় যথা -

(১) PROM : এর সম্পূর্ণ অর্থ (programmable Read Only Memory) প্রােগ্রামেবল রিড ওনলি মেমোরি। এখানে প্রােগ্রাম অপরিবর্তিত থাকে।।

(২) EPROM : এর পুরো অর্থ (Erasable Programmable Read Only Memory) ডিজেবল প্রোগ্রামেবল রিড ওনলি মেমোরি। এখানে সচ্চিত প্রােগ্রামের পরিবর্তন সম্ভব।

(৩) EEPROM : এর পুরো অর্থ (Electrically Erasable Programmable Read Only Memory) ইলেকট্রিক্যাল ইরেজেবেল প্রোগ্রামেবল রিড ওনলি মেমোরি। ROM-এর তথ্য মুছে নতুন প্রােগ্রাম লেখা সম্ভব হয়।

(৪) UVPROM : এর পুরো অর্থ (haultraviolet Programmable Read Only Memory) আলট্রাভায়ােলেট প্রােগ্রামেবল রিড ওনলি মেমােরি যা অতিবেগুনি রশ্মির দ্বারা ROM-এর তথ্য মুছে ফেলে নতুন প্রােগ্রাম লিখতে পারে।

সেকেন্ডারি মেমোরি

সেকেন্ডারি মেমোরি হল স্টোরেজ ডিভাইস যা বিপুল পরিমাণে তথ্য সঞ্চয় করে এবং সেগুলো অবিকৃত রাখে, বিদ্যুৎ সংযােগ বিচ্ছিন্ন হলে তথ্য মুছে যায় না। সেকেন্ডারি মেমোরি তিন প্রকার -

(A) ম্যাগনেটিক টেপ : চৌম্বকীয় পদার্থের প্রলেপযুক্ত প্লাস্টিক জাতীয় ফিতে বিশেষ।

(B) ম্যাগনেটিক ডিস্ক : ফেরিক অক্সাইডের প্রলেপযুক্ত প্লেট বিশেষ। ম্যাগনেটিক ডিস্ক তিন ভাগে বিভক্ত, যথা- (১) পাতলা প্লাস্টিক জাতীয় পাতের উপর ফেরিক অক্সাইড এর প্রলেপ যুক্ত ফ্লপি ডিস্ক। (২) অ্যালুমিনিয়াম ধাতু নির্মিত বৃত্তাকার চাকতির মতাে হল হার্ড ডিস্ক, (৩) ছােটো একটি পেনের মতাে USB পাের্টযুক্ত ড্রাইভ হল পেন ড্রাইভ।

(C) অপটিক্যাল ডিস্ক : পলিকার্বনেট জাতীয় পাতলা প্লাস্টিকের উপর অ্যালুমিনিয়ামের প্রলেপ দিয়ে তৈরি CD বিশেষ। এটি তিন প্রকার যথা সিডি বা Compact Disk, ডিভিডি বা digital Versatile Disk, ব্লু-রে ডিস্ক বা Blu-Ray Disk।

স্পেশাল মেমোরি

আধুনিক যুগে কম্পিউটার সিস্টেমের মধ্যে দ্রুত গতি আনতে এক ধরনের মেমোরি ব্যবহৃত হয় তাকে বলে স্পেশাল মেমোরি। যেমন— ক্যাশ মেমোরি, ফ্ল্যাশ মেমোরি ইত্যাদি।

কম্পিউটার শিক্ষার প্রয়ােজনীয়তা কেন?


কম্পিউটারের সহযােগী নির্দেশনায় (CAT) সুবিধা ও অসুবিধাগুলি লেখ। অথবা, শিক্ষণ ও শিখনে কম্পিউটারের অসুবিধাগুলি কী কী? অথবা, কম্পিউটারের সীমাবদ্ধতা লেখ।


CPU-এর কার্যাবলি বর্ণনা করাে। CAL ও CAI এই দুটি কীভাবে শিক্ষাক্ষেত্রে ব্যবহৃত হয়?