কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে একজন শিক্ষকের ভূমিকা কেমন হবে তা আলােচনা করাে।

কম্পিউটার ব্যবহারে শিক্ষকের ভূমিকা

কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ শিক্ষকের দক্ষতার উপর শিক্ষার সফলতা নির্ভর করে। তাই কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে শিক্ষকের জ্ঞান থাকা অবশ্যই প্রয়ােজন। এ বিষয়ে নীচে আলােচনা করা হল -

(১) তথ্য সংগ্রহ: শিক্ষকের কাজ হবে শিক্ষাসংক্রান্ত বিভিন্ন তথ্য কম্পিউটারে সংরক্ষণ করা। যখন প্রয়োজন হবে তখন শিক্ষক কম্পিউটারের মাধ্যমে শিক্ষার্থীদের সামনে তথ্য উপস্থাপন করবেন।

(২) নির্দেশকের ভূমিকা : কম্পিউটারের সাহায্যে ক্লাসরুমে বিষয় উপস্থাপনের সময় শিক্ষক-শিক্ষিকা নির্দেশকের ভূমিকা পালন করেন।

(৩) সাইড প্রস্তুতকরণ : শিক্ষককে স্লাইড প্রস্তুত করার পদ্ধতি শিখতে হবে। শ্রেণিকক্ষে ছাত্রছাত্রীদের স্লাইড দেখার জন্য এটি খুব জরুরি।

(৪) শিক্ষার্থীদের মূল্যায়ন : শিক্ষার্থীদের দৈহিক, মানসিক, প্রাক্ষোভিক আচরণ, তাদের পড়াশােনার মূল্যায়ন বিষয়ক তথ্য শিক্ষক-শিক্ষিকা লিপিবদ্ধ রাখবেন কম্পিউটারে।

(৫) ইন্টারনেট ব্যবস্থা : শিক্ষকের ইন্টারনেট বিষয়ে জ্ঞান থাকতে হবে। দক্ষ শিক্ষক ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন বিষয় ছাত্রছাত্রীদের সামনে উপস্থাপন করবেন।

(৬) প্রশিক্ষণ : প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকদের কম্পিউটার শিখতে হবে। যাতে করে শিক্ষক প্রশিক্ষকের মতাে কম্পিউটার ব্যবহার করে শিক্ষার্থীদের শিক্ষা দিতে পারেন।

উপরের আলােচনা থেকে বলা যায়, শিক্ষক যাতে কম্পিউটার ব্যবহার করে সমস্তরকম কাজ করতে পারেন, তার জন্য কম্পিউটারের ব্যাবহারিক শিক্ষা গ্রহণ শিক্ষকের অত্যন্ত প্রয়ােজন।