উচ্চমাধ্যমিক স্তরের পর যেসকল শিক্ষার সুযােগ রয়েছে তা আলােচনা করাে।

উচ্চমাধ্যমিক পরবর্তী শিক্ষার সুযোগ

উচ্চমাধ্যমিক শিক্ষার পরে যেসকল শিক্ষার সুযােগ রয়েছে তা আমরা পাঠক্রমের বিভিন্নতা অনুযায়ী দু-ভাগে ভাগ করতে পারি। যথা—

উচ্চমাধ্যমিক পরবর্তী শিক্ষার সুযোগ


(A) সাধারণ পাঠক্রম: উচ্চমাধ্যমিক শিক্ষার পর সাধারণ পাঠক্রম অনুযায়ী গ্র্যাজুয়েশন লাভ করা যায় যে-কোন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে থেকে। শিক্ষার্থী কলেজে অনার্স বা পাস কোর্সে তিন বছরের জন্য ভর্তি হতে পারে।

(১) অনার্স কোর্স: বিজ্ঞান, কলা, বাণিজ্যে বিভিন্ন বিষয় নিয়ে অনার্স কোর্সে পড়া যেতে পারে। এখানে একটি বিষয়ে অনার্স ও দুটি পাস কোর্সের বিষয় নিতে হবে।

(২) পাস কোর্স: পাস কোর্সের শিক্ষার্থীদের তিনটি পাস বিষয় নিয়ে পড়তে হবে। উভয়ের বাংলা ও  ইংরেজি ভাষা প্রথম বর্ষে পড়তে হবে এবং তৃতীয় বর্ষে পরিবেশ বিজ্ঞান পড়তে হবে।

(B) বৃত্তিমূলক পাঠ্যক্রম: উচ্চ মাধ্যমিক পাসের পর বিভিন্ন রকম। বৃত্তিমুখী শিক্ষা আমাদের দেশে আছে। ভারতের বৃত্তিমূলক শিক্ষা ট্রেনিং সংস্থা (System of Vocational Education and training-VET) ত্রিস্তরীয় ব্যবস্থা গ্রহণ করেছে। সেটি হল—

(১) সার্টিফিকেট কোর্স: উচ্চ মাধ্যমিকে সফল শিক্ষার্থী বৃত্তিমুখী এবং Craft Education-এর উপর ।TI (Industrial Training Institute) থেকে দুই-বছরের কোর্স করতে পারেন। এখান থেকে ইলেকট্রিশিয়ান, সার্ভেয়ার, কার্পেন্টার টার্নার ইত্যাদি কোর্স করা যায়।

(২) ডিপ্লামা স্তর: উচ্চমাধ্যমিক দেওয়ার পর ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে পলিটেকনিক ও টেকনিশিয়ান, সুপারভাইজার শিক্ষা দেওয়া হয়।

(৩) ডিগ্রি স্তর: এখানে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ইঞ্জিনিয়ার এবং প্রযুক্তিবিদ তৈরি হয়। এ ছাড়া আইন কলেজ, ম্যানেজমেন্ট ইত্যাদি পড়া যায়।

(৪) জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার মাধ্যমে: উচ্চমাধ্যমিকে পাস করার পর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিয়ে সফল হলে মেডিক্যাল ও  ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি হওয়া যায়।

(৫) প্রাইমারি টিচার্স ট্রেনিং: উচ্চমাধ্যমিকের পর JBT (Junior Basic Training) ভরতি হওয়া যায় প্রাথমিক শিক্ষার শিক্ষক হওয়ার জন্য।

(৬) টুলরূম অ্যান্ড ট্রেনিং সেন্টার: এখান থেকে বিভিন্ন ধরনের সার্টিফিকেট কোর্স ৬ মাস/১ বছরের করা যায়। যেমন— 
  • Diploma - 'Tool Design & Manufacturing-১বছর/৬মাস, 
  • CAD/CAM (Computer-aided design/ Computer-aided manufacturing) 
  • Certificate course in computer Hardware Next Working Management - Diploma ৬ মাস।

(৭) গ্রামীণ সমাজভিত্তিক শিল্প: এই ধরনের কোর্সে যেসব বিষয়গুলি আছে সেগুলি হল一
  • Information Technology, 
  • Agricultural Engineering,  
  • Health Engineering, 
  • Construction Technology, 
  • Electronics System Design and manufacturing ইত্যাদি।

মাধ্যমিক শিক্ষার সমস্যার সমাধান সম্পর্কে তােমার মতামত দাও।


উচ্চমাধ্যমিক শিক্ষা কী? উচ্চমাধ্যমিক শিক্ষার লক্ষ্য, কাঠামো, পাঠক্রম সম্পর্কে কোঠারি কমিশনের বক্তব্য উল্লেখ করাে। ছকের সাহায্যে উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণিবিভাগ দেখাও।


উচ্চ মাধ্যমিক শিক্ষার সমস্যা গুলো কী কী?