শিক্ষা প্রযুক্তির উদ্দেশ্য গুলি উল্লেখ করাে।

শিক্ষাপ্রযুক্তি বিজ্ঞানের প্রধান অবদান হল শিখন শিক্ষণ প্রক্রিয়ার কার্যকারিতা ও কর্মদক্ষতার উন্নতি বিধান করা। ব্যক্তি ও সমাজের চাহিদা অনুযায়ী শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণে প্রযুক্তি বিশেষ ভূমিকা গ্রহণ করে। এক্ষেত্রে কম্পিউটারের ভূমিকা গুরুত্বপূর্ণ।

শিক্ষা প্রযুক্তির উদ্দেশ্য 

শিক্ষা প্রযুক্তির উদ্দেশ্য গুলি কে দু-ভাগে ভাগ করা যায়ㅡ (A) ম্যাক্রো স্তরের উদ্দেশ্যাবলি, (B) মাইক্রো স্তরের উদ্দেশ্যাবলি।

ম্যাক্রো স্তরের উদ্দেশ্যাবলি

ম্যাক্রো স্তরের উদ্দেশ্যাবলি বলতে বােঝায় ব্যাপক শিক্ষামূলক লক্ষ্যের পরিপ্রেক্ষিতে শিক্ষা প্রযুক্তির ভূমিকা। এর প্রধান উদ্দেশ্যগুলি হলㅡ

(১) সমাজের প্রত্যাশা ও চাহিদা অনুযায়ী শিক্ষামূলক লক্ষ্য চিহ্নিতকরণ।

(২) শিক্ষার কৌশল এবং কাঠামাে স্থির করা।

(৩) মূল্যবােধ এবং বিজ্ঞানের সঙ্গে ক্রিয়া-প্রতিক্রিয়া অনুযায়ী পাঠক্রম নির্ধারণ করা।

(৪) মানবসম্পদ এবং শিক্ষার উদ্দেশ্য অনুযায়ী উপযুক্ত কৌশল নির্ধারণ করা।

(৫) শিক্ষণ-শিখন প্রক্রিয়ার উন্নতির জন্য বিশেষ শিক্ষণ মডেল তৈরি করা।

(৬) শিখন পরিবেশের বিভিন্ন বাধাগুলি চিহ্নিত করা এবং প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

(৭) অবহেলিত অনগ্রসর শ্রেণির জন্য বিশেষ বৃত্তিমূলক শিক্ষার সুযােগ করা।

(৮) একইসময়ে বহুসংখ্যক শিক্ষার্থীদের কাছে পৌছােনাে।

(৯) স্বশিখনের সুযােগ সৃষ্টি করা।

(১০) পরিকল্পনা, প্রয়ােগ ও মূল্যায়ন-সহ সমগ্র শিক্ষা ব্যবস্থাকে সুপরিচালিত করা।

মাইক্রো স্তরের উদ্দেশ্যাবলি

মাইক্রো স্তরের উদ্দেশ্যাবলি বলতে বােঝায় বিশেষ শ্রেণি শিক্ষণের পরিপ্রেক্ষিতে শিক্ষা প্রযুক্তির ভূমিকা। সেগুলির মধ্যে গুরুত্বপূর্ণ হল ㅡ

(১) শিক্ষার্থীদের শিক্ষামূলক চাহিদা ও বৈশিষ্ট্যগুলিকে চিহ্নিত করা ও সেগুলি বিশ্লেষণ করা।

(২) শ্রেণিকক্ষের বিশেষ উদ্দেশ্যগুলি স্থির করা।

(৩) শিক্ষণীয় বিষয়বস্তু বিশ্লেষণ করা এবং সেগুলিকে ক্রম অনুযায়ী বিন্যস্ত করা। 

(৪) শিক্ষণ-শিখন উপকরণ এবং সম্পদগুলির চিহ্নিতকরণ।
 
(৫) শিক্ষা প্রক্রিয়ার বিভিন্ন উপব্যবস্থা যেমন— শিক্ষক, শিক্ষার্থী, শিক্ষণ-শিখন উপকরণ, বিষয়বস্তু, পদ্ধতি প্রভৃতি শনাক্তকরণ। 

(৬) শিক্ষার্থীর আচরণের পরিপ্রেক্ষিতে শ্রেণি শিক্ষণের কার্যকারিতা মূল্যায়ন করা। 

(৭) শিক্ষণ-শিখন প্রক্রিয়ার সংশােধন, আচরণ পরিমার্জন এবং শিক্ষকদের যথাযথ ফিডব্যাক সরবরাহ করার ব্যবস্থা গ্রহণ করা।

সুতরাং উল্লিখিত উদ্দেশ্যগুলি বাস্তবে যথাযথভাবে প্রয়ােগ হলে শিখন প্রক্রিয়া আরও উন্নত হবে, সে বিষয়ে কোনাে সন্দেহ নেই।