মুদালিয়র কমিশনের প্রস্তাবিত মাধ্যমিক স্তরের ভাষা শিক্ষা সম্পর্কে যা জানো বিস্তারিত ভাবে আলোচনা করে।

ভাষাশিক্ষা

মুদালিয়র কমিশনের প্রস্তাবিত মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ভাষাশিক্ষার ক্ষেত্রে বেশ কিছু সুপারিশ গ্রহণ করা হয়েছিল। কমিশন মাধ্যমিক শিক্ষাস্তরে দুটি ভাষা শেখার কথা বলেছিল। এর মধ্যে একটি হল মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা এবং অন্যটি হল নীচে প্রদত্ত ভাষা তালিকা থেকে যে-কোনাে একটি। যেমন- (১) হিন্দি (যাদের মাতৃভাষা হিন্দি নয়), (২) প্রাথমিক ইংরেজি (যারা পূর্বে ইংরেজি পড়েনি), (৩) ইংরেজি (যারা পূর্বে ইংরেজি পড়েছে), (৪) হিন্দি বাদে একটি আধুনিক ভারতীয় ভাষা, (৫) ইংরেজি বাদে একটি আধুনিক ইউরােপীয় ভাষা, (৬) একটি প্রাচীন ভাষা।

ভারতীয় শিক্ষা ক্ষেত্রে একটি সাধারণ সমস্যা হল ভাষা শিক্ষার সমস্যা। সাধারণ ভারতীয় নাগরিকগণ আঞ্চলিক ভাষায় ভাবের আদান প্রদানে অভ্যস্ত হওয়ায়, কমিশন মাধ্যমিক শিক্ষা স্তরে মাতৃভাষাকে শিক্ষার মাধ্যম .... Central Advisory Board of Education বা CABE-এর বিশেষজ্ঞদের মতানুসারে আঞ্চলিক ভাষাগুলি ব্যক্তিত্ব বিকাশে সহায়ক। তা ছাড়া ভারতের মতো বহুভাষিক রাষ্ট্র শিক্ষা ক্ষেত্রে ভাষার মধ্যে সমতা আনা খুবই দুরূহ বিষয়। তাই CABE-এর নির্দেশানুসারে মাধ্যমিক শিক্ষা কমিশন (১৯৫২-৫৩ খ্রি.) সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য আলিক ভাষায় শিক্ষা গ্রহণের সুযোগ দান করে।

পাঠক্রমে সাতটি মূল বিভাগ বা প্রবাহের অবতারণা প্রসঙ্গে মুদালিয়র কমিশন প্রচলিত শিক্ষার পাঠক্রমের যে ত্রূটি চিহ্নিত করে, তা লেখাে। পাঠক্রমের মূল অংশের এবং ঐচ্ছিক অংশের বিষয় সম্পর্কে কমিশনের সুপারিশ উল্লেখ করো।


মাধ্যমিক শিক্ষা কমিশনের মতে, পরীক্ষা ও মূল্যায়ন ব্যবস্থা কিরূপ ছিল তা আলোচনা করো।


মুদালিয়র কমিশন শিক্ষক প্রসঙ্গে কী কী সুপারিশ করে? মাধ্যমিক শিক্ষাব্যবস্থার সংগঠন ও পরিচালনা বিষয়ে কমিশনের সুপারিশ গুলি সম্পর্কে লেখো।