শিক্ষা প্রযুক্তিতে হার্ডওয়্যার এবং সফটওয়্যার কাকে বলে | হার্ডওয়্যার ও সফটওয়্যার এর পারস্পরিক সহযোগিতা

শিক্ষা প্রযুক্তিবিদ্যার দুটি মূল স্তম্ভ হল Hardware ও Software প্রযুক্তি। দুটি স্তম্ভ শিক্ষার প্রসার, উন্নয়ন এবং শ্রেণিকক্ষের বাস্তব পরিবেশ সৃষ্টি করে শিক্ষণ ও শিখনে প্রাণসঞ্চারের সহায়তা করে। এর ফলে শিক্ষার্থীর বিষয়বস্তু সম্পর্কে ধারণা স্পষ্ট হয়।

হার্ডওয়্যার : শিক্ষায় হার্ডওয়্যার প্রযুক্তি বলতে বােঝায় যান্ত্রিক বস্তুসামগ্রী ও যন্ত্রপাতির শিক্ষা ক্ষেত্রে ব্যবহার। শিক্ষা সহায়ক বিভিন্ন শ্রবণ-দর্শন উপকরণ যেমন— চার্ট, মডেল, স্লাইড, অডিয়াে ক্যাসেট, নানা সূক্ষ্ম গ্যাজেট, এ ছাড়া অন্যান্য গ্যাজেট যেমন ফিল্ম, প্রােজেক্টর, বেতার, টেপরেকর্ডার, টিভি, ভিডিও, শিক্ষণ মেশিন, কম্পিউটার ইত্যাদি হল হার্ডওয়্যার প্রযুক্তি।

সফটওয়্যার : সফটওয়্যার প্রযুক্তি হল, আচরণমূলক বিজ্ঞান ও তার ব্যাবহারিক দিক যা শিখন মনােবিদ্যার সঙ্গে যুক্ত। সফটওয়্যার প্রযুক্তির উৎস হলস্কিনার ও অন্যান্য আচরণ বিজ্ঞানীদের গবেষণা। উদাহরণ—আধুনিক প্রােগ্রাম শিখন, টাস্ক বিশ্লেষণ, উপযুক্ত শিখন স্ট্রাটেজি নির্বাচন, সঠিক উত্তর দিয়ে পুনর্শক্তি সম্ভার, অবিরাম মূল্যায়ন ইত্যাদি।

হার্ডওয়্যার ও সফটওয়্যার এর পারস্পরিক সহযোগিতা

শিক্ষা প্রযুক্তি হল হার্ডওয়্যার এবং সফটওয়্যার প্রযুক্তির পারস্পরিক সংযােগ। হার্ডওয়্যার প্রযুক্তিতে বিভিন্ন ইলেকট্রিক্যাল বা মেকানিক্যাল যন্ত্রের ব্যবহার করা হয়, যেমন— শ্রবণ-দর্শন সহায়ক উপকরণ, যন্ত্রপাতি, গণমাধ্যমের ব্যবহার ইত্যাদি যা শিক্ষার্থীকে সর্বোত্তম সাফল্য লাভে সহায়তা করে। অন্যদিকে সফটওয়্যার হল হার্ডওয়্যার ব্যবহারের জন্য বিষয়বস্তু তৈরি করা, যা হার্ডওয়্যারের মাধ্যমে শিক্ষার্থীর সামনে উপস্থাপন করা হয়। এখানে শিখন-মনােবিদ্যার ব্যবহার খুব বেশি হয়। শিক্ষণীয় বস্তু তৈরিতে, শিক্ষণ-শিখন কৌশল ও অন্যান্য কৌশল প্রস্তুত করা হয় যাতে শিক্ষণ-শিখন প্রক্রিয়ার কাজ খুব সহজতর ও দ্রুত হয়। তাই বলা যায় উভয় শিক্ষা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা করে। এ বিষয়ে একটি উদাহরণ দেওয়া হল কোনাে কোম্পানিতে ওভারহেড প্রজেক্টর বা ল্যাপটপের সাহায্যে PPT Presentation দেওয়া হয়। এক্ষেত্রে ল্যাপটপ, প্রজেক্টর হল হার্ডওয়্যার তবে PPT Technique হল সফটওয়্যারের ব্যবহার। এইভাবে হার্ডওয়্যার ও সফটওয়্যার একে অপরের পরিপূরক।