শিক্ষা প্রযুক্তিকে কি শিক্ষকের বিকল্প হিসেবে গণ্য করা যায় ব্যাখ্যা করো।

শিক্ষা প্রযুক্তি ও শিক্ষক

যান্ত্রিক পদ্ধতিতে শিক্ষণ-শিখনের ক্ষেত্রে শিক্ষা প্রযুক্তি বিশেষ ভূমিকা পালন করে থাকে। শিক্ষা প্রযুক্তির মাধ্যমেও যখন শিক্ষাদান করা হয়, তখনও শিক্ষকের অবদান সবচেয়ে বেশি। প্রযুক্তি শিক্ষার বিভিন্ন ক্ষেত্রকে উন্নত করেছে একথা সমস্ত মানুষ বিশ্বাস করবেন। কিন্তু প্রযুক্তিবিদ্যা শিক্ষকের বিকল্প এ কথা প্রায় কেউই বিশ্বাস করবেন না। কারণ-

(১) মানবিক উৎসাহ নেই: সঠিক উত্তর প্রদানের জন্য শিক্ষার্থী শিক্ষকের কাছ থেকে প্রচুর প্রশংসা বা উৎসাহ পায়, যা প্রযুক্তিবিদ্যার থেকে পাওয়া কখনও সম্ভব নয়।

(২) সংবেদনশীলতার অভাব : শিক্ষক শিক্ষার্থীর পরিণমন, চাহিদা ও মানসিক অবস্থা বুঝে শিক্ষার ব্যবস্থা করেন, যা প্রযুক্তিবিদ্যা করতে পারে না।

(৩) পরামর্শদাতা : শিক্ষাজীবনে শিক্ষার্থী নানা সমস্যার সম্মুখীন হয়। শিক্ষক শিক্ষার্থীর সেই সমস্যাসমাধানে পরামর্শদাতার ভূমিকা গ্রহণ করেন, যা প্রযুক্তিবিদ্যা পারে না।

(৪) শ্রেণিকক্ষের পরিবেশ : শ্রেণিশিখনে শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে যে মধুর সম্পর্ক থাকে, তার ফলে শিক্ষণ কাজ যথার্থভাবে সম্পাদিত হয়। গড়ে ওঠে হৃদ্যতাপূর্ণ পরিবেশ, যা প্রযুক্তির মাধ্যমে সম্ভব নয়।

(৫) চরিত্রগঠন : শিক্ষার্থীর চরিত্রগঠনের ক্ষেত্রে শিক্ষক বিশেষ ভূমিকা গ্রহণ করেন। কিন্তু প্রযুক্তিবিদ্যা এই দায়িত্ব পালন করতে পারেনা। সুতরাং সেদিক দিয়ে বিচার করে বলা যায়, প্রযুক্তি কখনও শিক্ষকের বিকল্প হতে পারে না।

শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান শিক্ষক শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করেন। শিক্ষণ পদ্ধতি ও কৌশল নির্বাচন করেন এবং উপযুক্ত শিখন পরিবেশে তিনি সেগুলি প্রয়ােগ করেন। শিক্ষার্থীদের পারদর্শিতা যাচাই করার জন্য অভীক্ষা তৈরি, মূল্যায়ন কৌশল নির্বাচন এবং সেগুলি প্রয়ােগের ব্যবস্থা করেন। এইভাবে শিক্ষার্থীদের কৃত আচরণগুলি নির্ধারণের ব্যবস্থা করা হয়। শুধু তাই নয়, পুনরায় আচরণ সংশােধন ও পরিমার্জনের ব্যবস্থা করে থাকেন শিক্ষক এবং শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিগণ।

যেমন দূরদর্শনের মাধ্যমে পাঠদানের সময় শিক্ষার্থীরা একাধিক শিক্ষকের সান্নিধ্য পেয়ে থাকে। ফোনের মাধ্যমেও শিক্ষার্থীদের কোনাে জিজ্ঞাসা থাকলে তার সরাসরি উত্তর দেওয়া হয়, তবে বিশেষজ্ঞ শিক্ষকগণ প্রাথমিক ও যান্ত্রিক কাজকর্মগুলি করে থাকেন। প্রোগ্রাম ভিত্তিক শিখন ও কম্পিউটারের মাধ্যমে শিখনেও সাহায্য করেন।