শিক্ষায় শিক্ষা প্রযুক্তির অবদান আলােচনা করাে।

শিক্ষা ক্ষেত্রে শিক্ষা প্রযুক্তির প্রয়োগ খুবই উপযােগী। কারণ এর মাধ্যমে শিক্ষার মানকে আরও উন্নত করা যায়। 

শিক্ষায় শিক্ষাপ্রযুক্তির অবদান

(১) বহুধা মাধ্যম: বহুধা মাধ্যমের ব্যবহার বা Multimedia মাধ্যমে পড়ানাের ফলে শিক্ষণীয় বিষয় আকর্ষণীয় হচ্ছে এবং শিক্ষার গুণগত মানব বৃদ্ধিপ্রাপ্ত হয়েছে।

(২) অনুশিক্ষণ : অনুশিক্ষণ হল শিখন শিক্ষণ ক্ষেত্রে একটি আধুনিক বিশ্লেষণাত্মক পদ্ধতি। এই শিখন পদ্ধতির মাধ্যমে শিক্ষকদের উন্নতমানের শিক্ষাদান করা যায়।

(৩) গণমাধ্যম ও ওভারহেড প্রজেক্টর : গণমাধ্যম ও ওভারহেড প্রজেক্টরের মাধ্যমে পড়ানাের ফলে বিষয়বস্তুকে সহজে শিক্ষার্থীদের সামনে উপস্থাপিত করা সম্ভব হয়েছে।

(৪) প্রোগ্রাম শিখন : শিক্ষা প্রযুক্তি বিজ্ঞানের প্রোগ্রাম শিখন ব্যবস্থা শিক্ষণ-শিখন প্রক্রিয়া ত্বরান্বিত করেছে। বর্তমানে ব্যক্তিগতভাবে প্রতিটি শিক্ষার্থীকে নির্দিষ্ট বিষয়ে অভিজ্ঞতা দেওয়া সম্ভব। কারণ এখানে বিষয়বস্তুকে ছােটো ছােটো উপ-এককে বিভক্ত করা সম্ভব হয়।

(৫) তথ্যপ্রযুক্তি : তথ্যপ্রযুক্তি (Information Technology) বিকাশের ফলে শিক্ষার্থীরা পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে জ্ঞান আহরণ করতে পারছে। যার ফলে শিক্ষার্থীদের গুণগত মান বাড়ছে।

সুতরাং শিক্ষায় শিক্ষাপ্রযুক্তির অবদান বিশেষ গুরুত্বপূর্ণ। শিক্ষা প্রযুক্তির মাধ্যমে শিক্ষা মানের বিশেষ উন্নতি সম্ভব হয়েছে, সে বিষয়ে নিশ্চিত।