ওভারহেড প্রজেক্টরের স্বচ্ছ পর্দার ব্যবহারগুলি কী কী তা আলােচনা করাে।

ওভারহেড প্রজেক্টর চ্ছ পদ্দার ব্যবহার

ওভারহেড প্রজেক্টর ব্যবহার করার জন্য স্বচ্ছ শিট তৈরি করা হয়। এই স্বচ্ছ সিটগুলি অ্যাসিটেট কাগজে তৈরি হয় যার মধ্যে মার্কার পেনের সাহায্যে মােটা হরফে লিখতে হয়। এরপর এটিকে প্রজেক্টরের কাচের প্ল্যাটফর্মের উপর রেখে ফোকাস করা হয় স্ক্রিনের পর্দায়। এর ফলে স্ক্রিনের পর্দায় ফুটে ওঠে Transparency Sheet-এ লেখা বিষয়গুলি। 

বিভিন্ন ধরনের স্বচ্ছ পর্দা ও তার ব্যবহার সম্পর্কে নীচে আলােচনা করা হল-

(১) একক শিট স্বচ্ছ পর্দা (Single Transparency Sheet) : অ্যাসিটেড কাগজ দ্বারা একক শিট স্বচ্ছ পর্দা প্রস্তুত করা হয়। এটিকে সম্পূর্ণভাবে একইসঙ্গে ধীরে ধীরে খুলে অল্প অল্প করে অভিক্ষেপ করা যায়। এগুলি সঙ্গে সঙ্গে লিখে ব্যবহার করা যায়।

(২) ওভারলে (Overlay) : তথ্য সম্পূর্ণকরণের জন্য ওভারলের পরিকল্পনা করা যায়। এর সাহায্যে জটিল স্কেচ, আঁকা, প্রশ্নের উত্তর ইত্যাদি উপরিপাতন করে বা জুড়ে সম্পূর্ণ তথ্য তৈরি করা হয়।

(৩) স্ক্রোল ট্রান্সপারেন্সি শিট (scroll Transparency Sheet) : বিরামহীনভাবে প্রােজেকশনের জন্য স্ক্রোল ব্যবহার করা যায়। তাৎক্ষণিক ব্যবহার করার জন্য চকবাের্ডের মতাে স্ক্রোলকে ব্যবহার করা হয়।

(৪) কাট আউট (Cut-out) : অ্যাসিটেড কাগজে কাট আউট তৈরি করা হয়। তথ্যাবলি পুনরায় সাজানাের জন্য কাচ বা অ্যাক্সিলিকও ব্যবহার করা হয়।

(৫) সিলহাউটেল এফেক্ট (Silhouetle Effect) : অস্বচ্ছ বস্তুর পরিলেখ দেখানাের উদ্দেশ্যে ব্যবহার করা হয়। যথা স্কু, যন্ত্রপাতির ড্রইং ইত্যাদি। এর সাহায্যে সজীব বস্তু, পােকামাকড়ও দেখানাে যায়।

(৬) গতীয় মডেল (Dyanamic Model) : স্বচ্ছ রঙিন প্লাস্টিক বা অ্যাক্সিলিকের সাহায্যে করা হয়। এর মাধ্যমে ঘূর্ণন গতিতে একটি জিনিসের সঙ্গে অন্য জিনিসের সংযুক্তি ঘটে।

(৭) Strip বা সংকেত কাজ : এগুলি ধীরে ধীরে OHP প্ল্যাটফর্মে যােগ করা হয়। 

এইভাবে Transparency Sheet ওভারহেড প্রজেক্টর মাধ্যমে পর্দায় প্রােজেক্ট করা হয়। বিভিন্ন বিষয় বােঝানাের জন্য শিক্ষক বক্তৃতা, আলােচনা, প্রশ্নের উত্তর লেখা ইত্যাদি সহজে করতে পারেন।