সর্বশিক্ষা অভিযানে বিদ্যালয়ের কী ভূমিকা আলােচনা করো।

বিদ্যালয়ের প্রধান হলেন প্রধান শিক্ষক বা শিক্ষিকা। তাকে অন্যান্য শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী, পরিচালক মণ্ডলী, অশিক্ষক কর্মচারী সকলের সাহায্যে বিদ্যালয় পরিচালনা করতে হয়, তাই সর্বশিক্ষা অভিযানে শিক্ষার্থীদের প্রতি বিদ্যালয়ের ভূমিকা বলতে বোঝায় প্রধান শিক্ষক বা প্রধান শিক্ষিকা, সহ-শিক্ষক বা সহ-শিক্ষিকা, পরিচালকমণ্ডলী, অশিক্ষক কর্মচারী এদের সকলের মিলিত কার্যকলাপকে।

সর্বশিক্ষা অভিযানে বিদ্যালয়ের ভূমিকা

(১) বিদ্যালয়ের পার্শ্ববর্তী অঞ্চলের সব ছেলেমেয়ে বিদ্যালয়ে ভর্তি হওয়ার যোগ্য কি না।

(২) শিক্ষার্থীদের সংখ্যার অনুপাতে পরিকাঠামোগত কী কী অসুবিধা আছে।

(৩) শ্রেণিকক্ষের পরিবেশ আনন্দদায়ক কি না।

(৪) কোন ক্লাসে অসফল শিক্ষার্থীর সংখ্যা কত?

(৫) বিদ্যালয়ে ভরতি হওয়া শিক্ষার্থীদের সকলে ন্যূনতম শ্রেণি পর্যন্ত পড়া সম্পূর্ণ করছে কি না।

(৬) কোন ক্লাসে শিক্ষার্থীদের বিদ্যালয় ছেড়ে দেওয়ার প্রবণতা বেশি।

(৭) শিখন প্রক্রিয়ায় শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে অংশগ্রহণ করছে কি না বিষয়টি যাচাই করা।

(৮) ক্লাসরুমে বসার অসুবিধা হচ্ছে কি না তা খতিয়ে দেখা।

(৯) শিক্ষার্থী তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হচ্ছে কি না বিষয়টি পরীক্ষা করা।

(১০) শিক্ষার্থীদের দুর্বলতার অংশগুলি চিহ্নিত করে কীভাবে প্রতিকার করা যায় তার ব্যবস্থা করা।

(১১) স্থানীয় জনগণ বিদ্যালয়ের সামগ্রিক উন্নতিতে অংশগ্রহণ করছে কি না সে বিষয়ে তথ্য আহরণ করা।

(১২) শিক্ষক-শিক্ষিকা-শিক্ষাকর্মী ও বিদ্যালয়ের সঙ্গে যুক্ত ব্যক্তিগণের পরস্পরের মধ্যে সহযোগিতামূলক মনোভাব আছে কিনা বিষয়টি লক্ষ করা।

(১৩) শিক্ষার্থীদের ব্যাপারে অভিভাবকদের সঙ্গে নিয়মিত আলােচনা হয় কি না সেগুলি যাচাই করে দেখা।

(১৪) মূল্যায়ন পদ্ধতির গুণগত মান বজায় রাখা হচ্ছে কি না বিষয়টিকে গুরুত্ব সহকারে খতিয়ে দেখা যা শিক্ষার্থীদের সফলতা ও অসফলতার কারণ।

এরপর প্রধান শিক্ষক বা শিক্ষিকা সমস্যাগুলি গুরুত্ব অনুসারে সমাধান করার চেষ্টা করবেন। প্রধান শিক্ষককে বা শিক্ষিকাকে মনে রাখতে হবে তার মুখ্য উদ্দেশ্য হল সকলের জন্য শিক্ষার ব্যবস্থা করে দেওয়া। শিক্ষার্থী তার নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারছে কি না , সে ব্যাপারে শিক্ষক সতর্ক হবেন। যে অঞ্চল থেকে ছেলেমেয়েরা আসে সেই অঞ্চলের গ্রাম ভিত্তিক শিক্ষা কমিটি বা ওয়ার্ড ভিত্তিক শিক্ষা কমিটি (Village Education Committee Ward Education Committee) গঠন করে ছেলেমেয়েদের তালিকা প্রস্তুত করা। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ ৬+ বয়সের ছেলেমেয়েদের তালিকা প্রস্তুত করবেন। সকলকে ভর্তি করার ব্যবস্থা করেন। বিদ্যালয়ের পরিকাঠামোগত সমস্যা থাকলে তিনি স্থানীয় কর্তৃপক্ষ, সরকার এবং সর্বশিক্ষা কর্মসূচির সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধান করবেন।