কম্পিউটার বলতে কী বােঝাে? কম্পিউটারের বিশেষ তিনটি দিক উল্লেখ করাে।

কম্পিউটার

Computer শব্দটি এসেছে ল্যাটিন শব্দ 'Computare' থেকে যার অর্থ গণনা করা। এটি একপ্রকার গণকন্ত্র (Calculating Device)। কম্পিউটার কোনে একক যন্ত্র নয়, অনেকগুলি যন্ত্রের সমন্বয়কে বােঝায়। এটি এমন একটি যন্ত্র যা প্রচণ্ড দ্রতগুতিতে কাজ করে। তথ্যকে পরিমার্জন বা পরিবর্ধন করতে পারে এবং তথ্যের আদানপ্রদান করতে পারে এবং সেইসঙ্গে বিপুল পরিমাণ তথ্য সংরক্ষণ করে রাখতে পারে।

কম্পিউটার উদ্ভাবনের কৃতিত্ব কোনাে একজনের নয় এটি বিশ্বের অজস্র বিজ্ঞানীদের সম্মিলিত প্রচেষ্টার ফল।

বিশেষ তিনটি দিক : কম্পিউটারের তিনটি বিশেষ দিক হল- ইনপুট, সেন্ট্রাল প্রসেসিং, আউটপুট।

(১) ইনপুট : যেসব যন্ত্রাংশের মাধ্যমে একজন ব্যবহারকারী কম্পিউটারের তথ্য বােঝাতে পারে ও কম্পিউটারকে প্রয়ােজনীয় নির্দেশ দিতে পারে, সেগুলিকে ইনপুট বলে। যেমন— কীবোর্ড, মাউস ইত্যাদি।

(২) সেন্ট্রাল প্রসেসিং ইউনিট : কম্পিউটার ব্যবহারের মস্তিষ্ককে বলে সেন্ট্রাল প্রসেসিং ইউনিট বা CPU। বস্তুত এটি কম্পিউটারের মূল অংশ। CPU-এর প্রধান অংশ হল কন্ট্রোল ইউনিট এবং এরিথমেটিক লজিক ইউনিট।

(৩) আউটপুট : ব্যবহারকারীর নির্দেশমতাে কাজ করার পর কম্পিউটার তার ফলাফল জানায়, তখন যে যন্ত্রাংশগুলির মাধ্যমে তা জানতে পারেন, সেগুলিকে আউটপুট ডিভাইস বলে। যেমন– মনিটর, প্রিন্টার ইত্যাদি।

শিক্ষা প্রযুক্তিকে কি শিক্ষকের বিকল্প হিসেবে গণ্য করা যায় ব্যাখ্যা করো।


শিক্ষা প্রযুক্তি টিম টিচিং কাকে বলে? এর পরিচালনা সম্পর্কে লেখো।


শিক্ষা প্রযুক্তিতে হার্ডওয়্যার এবং সফটওয়্যার কাকে বলে এবং উভয়ই যে শিক্ষার ক্ষেত্রে পারস্পরিক সহযােগিতা করে তা উদাহরণসহ ব্যাখ্যা করো।