প্রকৃত মানুষ তৈরিতে প্রভাব বিস্তারকারী উপাদানগুলি কী কী হতে পারে তা ব্যাখ্যা করাে।

প্রকৃত মানুষ তৈরিতে প্রভাব বিস্তারকারী উপাদান

(১) পারিবারিক পরিবেশ: শিশুর জন্ম পারিবারিক পরিবেশে। পরিবারের সে বড়াে হয়। শিশু তার আদবকায়দা, অভ্যাস, আচার-আচরণ সব কিছুই প্রথম শেখে পরিবারের মা, বাবা, ভাই-বােন ও অন্যান্য সদস্যদের কাছ থেকে। সুস্থ পারিবারিক পরিবেশ শিশুর সুস্থ মানসিকতার জন্ম দেয়। প্রকৃত মানুষ হওয়ার বীজ সে প্রথম পরিবার থেকেই পেয়ে থাকে।

(২) সামাজিক পরিবেশ : শিশু একটু বড় হলে সামাজিক পরিবেশের সঙ্গে ব্রিয়া-প্রতিক্রিয়া করে। সামাজিক পরিবেশ থেকেই সে সমাজের রীতিনীতি, সংস্কৃতি, ঐতিহ্য প্রভৃতি সম্পর্কে জানতে পারে, যা প্রকৃত মানুষ তৈরিতে আবশ্যিক।

(৩) অর্থনৈতিক অবস্থা : অর্থনৈতিক অবস্থা বিশেষ গুরুত্বপূর্ণ উপাদান। অর্থনৈতিক অবস্থা খারাপ হলে অনেকসময় শিশু বিশৃঙ্খল, অস্থির হয়ে ওঠে, আবার অতিরিক্ত সচ্ছল অবস্থাও শিশুদের বিপথগামী করে তােলে। তাই ভারসাম্য বজায় রেখে শিশুর মনকে সুন্দর করে গড়ে তুলতে হবে।

(৪) স্বাধীনতা : শিশুকে স্বাধীনভাবে কাজ করার সুযােগ দিতে হবে। তবে স্বাধীনতা যেন বিশৃঙ্খল না হয়, সেদিকেও খেয়াল রাখা প্রয়ােজন। স্বাধীন কাজকর্ম চিন্তাভাবনা তাকে প্রকৃত মানুষ তৈরিতে সাহায্য করবে।

(৫) সৃজনক্ষমতা : শিশুর সুপ্ত সম্ভাবনা বিকাশের মধ্য দিয়ে সে প্রকৃত মানুষ হয়ে ওঠে। শিশুর মধ্যে নতুন কিছু করার যে অন্তর্নিহিত শক্তি আছে, তার বহিঃপ্রকাশ ঘটানাের চেষ্টা করতে হবে।

(৬) সামাজিক দায়দায়িত্ব গ্রহণ : সামাজিক বিভিন্ন কাজকর্মে অংশগ্রহণের মধ্য দিয়ে শিশুমনের হীনতা, সংকীর্ণতা দূর হয়ে যায়। তাই শিশুকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে হলে সামাজিক বিভিন্ন দায়দায়িত্ব গ্রহণের সুযোগ তাকে দিতে হবে।

(৭) শিক্ষা প্রতিষ্ঠান : এরপর শিক্ষার্থী যখন শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ করে তখন বিদ্যালয় শিক্ষার্থীর সার্বিক বিকাশের দায়িত্ব গ্রহণ করে এবং সেই উপযােগী কর্মসূচিও ঠিক করে। আদর্শ মানুষ তৈরিতে বিদ্যালয়ের ভূমিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ। 

উপরোক্ত অনুকূল পরিবেশ গুলি সান্নিধ্যে এসে যে-কোনাে সাধারণ মানুষ প্রকৃত মানুষ-এ পরিণত হয়।

একত্রে বসবাসের শিক্ষা বলতে কী বােঝাে? এর তাৎপর্য উল্লেখ করে। একত্রে বাঁচার জন্য শিক্ষা ধারণাটি ব্যাখ্যা করাে। একসঙ্গে বসবাসের উদ্দেশ্যে শেখাে ধারণাটি আলােচনা করাে।


শিক্ষার একটি উদ্দেশ্য হল একত্রে বসবাসের জন্য শিক্ষা, কিভাবে শিক্ষা দ্বারা এই উদ্দেশ্যপূরণ সম্ভব?


মানুষ হয়ে ওঠার শিক্ষার উদ্দেশ্যকে কার্যকরী করতে বিদ্যালয়ের ভূমিকা | মানুষ হয়ে ওঠার শিক্ষার উদ্দেশ্য গুলি পূরণে বিদ্যালয়ের ভূমিকা