বিদ্যালয় শিক্ষার উন্নয়নের জন্য জাতীয় স্তরে কী কী কর্মসূচি গ্রহণের কথা বলেছে কমিশন?

বিদ্যালয় শিক্ষার উন্নয়নের জন্য জাতীয় স্তরে গৃহীত কর্মসূচির সুপারিশ সমূহ

কমিশনের মতানুযায়ী, জাতীয় চেতনা বৃদ্ধির চেষ্টা স্কুল শিক্ষার অন্যতম লক্ষ্য হওয়া উচিত। এই উদ্দেশ্যে—
  • ভারতীয় ভাষা, সাহিত্য, দর্শন, ধর্ম, ইতিহাস, শিল্প, স্থাপত্য, ভাস্কর্য, সংগীত, নৃত্য, নাটক প্রভৃতি সম্পর্কে শিক্ষার্থীদের যাতে ধারণা জন্মায়, সে ব্যবস্থা শিক্ষায় রাখতে হবে।
  • ভারতের বিভিন্ন অঞ্চলের কথা মনে রেখে পরিবেশ অনুযায়ী পাঠক্রমের ব্যবস্থা করতে হবে।
  • আঞ্চলিক সংকীর্ণতা দূর করার জন্য আন্তঃরাজ্য ভিত্তিতে শিক্ষক বিনিময়, Holding Camp, Summer School প্রভৃতির ব্যবস্থা করতে হবে।

উপরোক্ত আলোচনা পরিপ্রেক্ষিতে কমিশন জাতীয় স্তরের শিক্ষা সম্পর্কে কিছু সুপারিশ করে। সেগুলি হল—

(১) উপযুক্ত শিক্ষা প্রতিষ্ঠান গঠন : শিক্ষা মানের উন্নতির জন্য জাতীয় স্তরে উপযুক্ত প্রতিষ্ঠান স্থাপন করতে হবে।

(২) জ্ঞানার্জনের নিম্নতম মান নির্ণয় : প্রাথমিক ও নিম্নমাধ্যমিক স্তরের শিক্ষা থেকে জ্ঞান অর্জনের নিম্নতম মান নির্ণয় করতে হবে। 

(৩) শিক্ষার সর্বনিম্ন মান নির্ণয় : স্থানীয় অবস্থা ও প্রয়ােজন বিচার করে রাজ্য শিক্ষাবিভাগ সর্বস্তরের শিক্ষার সর্বনিম্ন মান স্থির করবে। 

(৪) মূল্যায়ন বিভাগ ও শিক্ষা পর্ষদের দায়িত্ব : রাজ্য মূল্যায়ন বিভাগ ও রাজ্য শিক্ষা পর্ষদ শিক্ষার মানের উন্নতির জন্য সর্বদা সাহায্য করবে। রাজ্যসমূহের জন্য একটা নিম্নতম মান স্থির করে, সব রাজ্যের জন্য একই রকম ও অপরিবর্তনীয় শিক্ষার মান নির্ধারণ করতে হবে। 

(৫) সংস্কারমুক্ত শিক্ষা প্রচলন : যেহেতু আমাদের দেশ ভারত বহু ভাষাভাষী ও বহু ধর্মাবলম্বী মানুষের বসবাসের স্থান, সেহেতু এখানকার জাতীয় শিক্ষা কাঠামো হবে সংস্কারমুক্ত, তাই জাতীয় শিক্ষার উদ্দেশ্য হবে অন্যের ভালো গুণগুলো গ্রহণ করে নিজস্ব শিক্ষা কে সমৃদ্ধ করে তোলে।

(৬) নারী শিক্ষার উপর গুরুত্ব আরোপ : জাতীয় শিক্ষায় নারী শিক্ষার উপর বিশেষ নজর দেওয়ার কথা বলা হয়। নারীদের যথাযথ বিকাশ ঘটানাের জন্য তাই পাঠক্রম ও পাঠ্যপুস্তককে নতুনভাবে সাজানো কথা বলে। কমিশন বলে, মহিলাদের মধ্য থেকে নিরক্ষরতা পুরোপুরি দূর করতে হবে। এর পাশাপাশি বাল্যবিবাহ ও কুসংস্কার দূর করতে হবে। পাঠক্রমে ছেলেমেয়েদের কোনাে পার্থক্য না রেখে, পেশাগত ও বৃত্তিমুখী শিক্ষার ক্ষেত্রে ছেলেদের মতোই মেয়েদের সমসুযোগ দিতে হবে।

(৭) প্রাথমিক শিক্ষা জাতীয়করণ : প্রাথমিক শিক্ষাকে দেশের সর্বস্তরে ব্যাপকভাবে বিস্তৃত করার কথা বলে কমিশন। জাতীয় স্তরে প্রাথমিক শিক্ষার সর্বজনীকরণের জন্য তাই বিশেষ গুরুত্ব দেওয়া হয়।

আংশিক সময়ের শিক্ষা সম্পর্কে কমিশনের সুপারিশগুলি ব্যক্ত করাে।


পরীক্ষা ব্যবস্থার সংস্কারে কোঠারি কমিশনের সুপারিশ সমূহ উল্লেখ করো।


নতুন ধরনের মূল্যায়নের জন্য কমিশন কী কী কর্মসূচি গ্রহণ করার কথা বলেছে? উচ্চমাধ্যমিক স্তরের পর যে সকল শিক্ষার সুযােগ রয়েছে বিবরণ দাও।