ওভারহেড প্রজেক্টর (OHP) বলতে কী বােঝাে? এর সুবিধা লেখো।

OHP-এর সংজ্ঞা

যে যন্ত্রের সাহায্যে টাংস্টেন হ্যালােজেন আলােক উৎস থেকে আসা আলােকরশ্মি দর্শকের মাথার উপর দিয়ে বিপরীত দিকে কোনাে বিশেষ স্বচ্ছ পর্দাতে প্রতিফলিত হওয়ার ফলে, লিখিত বিষয়বস্তুর (চিত্র) যে বিবর্ধিত প্রতিবিম্ব ফুটে ওঠে, সেই বিশেষ ব্যবস্থাপনাকে ওভারহেড প্রজেক্টর বলা হয়। ফোকাস করার জন্য নব ঘুরিয়ে প্রােজেকশন হেডটি ওঠানামা করিয়ে পর্দায় ফোকাস ঠিক রাখা হয়।

OHP-এর সুবিধা

(১) কম খরচ: সমস্তরকম প্রােজেকশন থেকে OHP সহজসরল ও কম ব্যয়যুক্ত। 

(২) বড়াে করে বিষয়বস্তুর উপস্থাপন : স্বচ্ছ পর্দার মাধ্যমে যে-কোনাে লেখা, ম্যাপ, অঙ্কন ইত্যাদি অনেক বড়াে করে উপস্থাপন করা যায়। 

(৩) মুখােমুখি আলােচনা : OHP স্বচ্ছ পর্দায় দেখানাের ফলে শিক্ষক-শিক্ষিকা শিক্ষার্থীদের সঙ্গে মুখােমুখি আলােচনা করতে পারে।

(৪) বিভিন্ন শিক্ষণ পদ্ধতি : আলােচনা পদ্ধতি, বক্তৃতা পদ্ধতি ইত্যাদি বিভিন্ন শিক্ষণ পদ্ধতিতে OHP-এর ব্যবহার হয়। 

(৫) স্বচ্ছ পর্দার পুনর্ব্যবহার : স্বচ্ছ পর্দাটি মুছে পুনরায় ব্যবহার করা সম্ভব হয়। 

(৬) আলােকযুক্ত ঘর : ঘর অন্ধকার করে এটি ব্যবহার করার প্রয়ােজন নেই, আলােকিত ঘরে এটা ব্যবহার করা সম্ভব। 

(৭) শ্রেণিকক্ষে ব্যবহারের সুবিধা : আগে থাকতে স্বচ্ছ পর্দায় ড্রইং করে, স্কেচ করে বা লিখে বিষয়বস্তুকে তৈরি করে রাখা যায়, যার ফলে শ্রেণিকক্ষে দেখাতে সুবিধা হয়।

(৮) বিভিন্ন শিক্ষার্থীর জন্য : বিভিন্ন ধরনের শিক্ষার্থীর জন্য এই ওভারহেড প্রজেক্টর ব্যবহার করা সম্ভব হয়। বিভিন্ন মানসিক ক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য এটি খুব সহজবোধ্য।

(৯) আগ্রহ বৃদ্ধি : শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ বৃদ্ধি করা সম্ভব হয়। বিষয় সম্পর্কে তারা আকর্ষণ অনুভব করে। সুতরাং ওভারহেড প্রজেক্টরের মাধ্যমে একইসঙ্গে অনেক শিক্ষার্থীকে সারসংক্ষেপ ভিত্তিক বিজ্ঞান নির্ভর এবং বাস্তবসম্মত শিক্ষাদান করা সম্ভব হয়।