তন্ত্র (System) কাকে বলে?

তন্ত্র

শিক্ষাপ্রযুক্তিতে শিক্ষাপ্রক্রিয়াযকে একটি তন্ত্র বা System হিসেবে বিবেচনা করা হয়। সিস্টেম বলতে কতকগুলি পারস্পরিক ক্রিয়াশীল অংশের সমবায়কে বােঝায়। এদের যে-কোনাে একটিতে কোনােরকম পরিবর্তন সিস্টেমের সামগ্রিক অংশের ধারাবাহিকতার পরিবর্তন ঘটায়। A system is an assemblage of inter connected and interacting components.

Bowditch Huse-এর মতে, সিস্টেম বলতে বােঝায় বিভিন্ন অংশগুলির মধ্যে পারস্পরিক নির্ভরশীলতা ও সম্পর্কের ধারাবাহিকতা বজায় রাখা। এই অংশগুলির মিথস্ক্রিয়া সমগ্র সিস্টেমকে প্রভাবিত করে। সিস্টেমের কোনােরকম পরিবর্তনের সামগ্রিক ফলে, উপকার বা অপকার হতে পারে।

F. Percival and H. Ellington: "In an educational technology context, a system is any collection of interrelated parts that together constitute a large whole. These component parts or elements of the system are intimately linked with one another, either directly or indirectly and in any change in one or more elements may affect the overall performance of the system, either beneficially or adversely."

সিস্টেমের বিস্তারিত ব্যাখ্যা :

(1) সিস্টেমের ধারণায় সিস্টেমকে কতকগুলি অংশে বিভক্ত করা হয়। প্রতিটি অংশের নিজস্ব কিছু ভূমিকা রয়েছে।
(2) সিস্টেমের অংশগুলি একে অপরের সঙ্গে সম্পর্কিত এবং পরস্পর মিথস্ক্রিয়ারত।
(3) সিস্টেমের ধরন দু-প্রকার যথাক্রমে মুক্ত ও বদ্ধ সিস্টেম।
(4) মুক্ত সিস্টেমে অংশসমূহ পরিবেশের উপাদানের সঙ্গে মিথস্ক্রিয়া করে। যেমন শিক্ষা।
(5) বদ্ধ সিস্টেম অংশসমূহ পরিবেশের উপাদানসমূহের সঙ্গে মিথস্ক্রিয়া করে না।
(6) সিস্টেমের প্রতিটি অংশ একে অপরের সঙ্গে ওতপ্রােতভাবে সম্পর্কিত এবং নির্ভরশীল।
  • উদাহরণস্বরূপ বলা যায় যদি কোনাে শিশুর খাদ্য গ্রহণের পর পাকস্থলী থেকে রাসায়নিক পদার্থ নিঃসরণে বিশৃঙ্খলা দেখা দেয়, তখন যে শুধু পরিপাক ক্রিয়ার অসুবিধা হয় তা নয়, আরও নানারকম প্রতিক্রিয়া দেখা যায়, যেমন পেটে ব্যথা হয়, শরীরে জলের পরিমাণ হ্রাস পায়, স্বাভাবিক তাপের পরিবর্তন হয় ইত্যাদি।
(7) প্রত্যেক সিস্টেমের ক্ষেত্রে একটি সীমারেখা ধারণা করা যেতে পারে। সীমারেখার বাইরের অংশ হল সিস্টেমের পরিবেশ। যে-কোন পরিমাণ বা যে-কোনাে সংখ্যক উপাদান এই পরিবেশের অন্তর্ভুক্ত হতে পারে।
  • উদাহরণ—সমগ্র বিশ্বে ভগবানের সৃষ্ট সকল জীব, মানুষ ইত্যাদি সবাইকে মিলে একটি সিস্টেম কল্পনা করা যেতে পারে, আবার একটি জীববিজ্ঞানের কোশ, একটি টেলিভিশন, একটি প্রতিষ্ঠান বা একটি শিল্পকে সিস্টেমের উদাহরণ হিসেবে ভাবা যেতে পারে।