শিক্ষা প্রযুক্তির একটি সংজ্ঞা দাও। এর বৈশিষ্ট্য গুলি আলোচনা করো।

শিক্ষাপ্রযুক্তি


শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তি হল শিক্ষাকে প্রযুক্তিয়ান করা। শিক্ষা সম্পর্কিত বিজ্ঞানভিত্তিক জ্ঞান, শিক্ষণ ও প্রশিক্ষণের উৎকর্ষতা বৃদ্ধির জন্য বিজ্ঞানভিত্তিক এই জ্ঞানের ব্যবহার করা হয়। একে শিক্ষাপ্রযুক্তি বলে। শিক্ষা প্রযুক্তির সংজ্ঞা বিভিন্ন শিক্ষাবিদ বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। যেমন— শিক্ষাবিদ রিচমন্ডের মতে, শিক্ষার উদ্দেশ্য অনুযায়ী উপযুক্ত শিখন পরিবেশ ও শিক্ষণ-শিখন কৌশল রচনা করতে যে বিজ্ঞান জড়িত, তাই হলো শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান।অধ্যাপক শিবকুমার মিত্রের মতে, "শিক্ষা প্রযুক্তি হল কৌশল এবং পদ্ধতির বিজ্ঞান, যার সাহায্যে শিক্ষার লক্ষ্য অর্জন করা যায়"।


জে ব্লুমার (J Bloomer, 1973): শিক্ষাপ্রযুক্তি হল শিক্ষা সম্পর্কিত বিজ্ঞান ভিত্তিক জ্ঞান, যা বাস্তব শিখন পরিস্থিতিতে প্রয়ােগ করা হয়।

শিক্ষাপ্রযুক্তির বৈশিষ্ট্য


(১) কার্যকরী পদ্ধতি ও কৌশলের বিকাশ: শিক্ষা শিখন প্রক্রিয়া কার্যকরী করে তুলতে শিক্ষা প্রযুক্তি শিক্ষা পদ্ধতি এবং কৌশলের উপর বিশেষ গুরুত্ব আরােপ করে।


(২) পরিমাপের কৌশল নকশাকরণ: শিক্ষা-শিখন প্রক্রিয়ার ফল পরিমাপের জন্য শিক্ষা প্রযুক্তি পরিমাপের নকশা করার উপর গুরুত্ব আরােপ করে।


(৩) পরিবেশ, মাধ্যম এবং পদ্ধতি নিয়ন্ত্রণ: শিক্ষা প্রযুক্তি পরিবেশ, মাধ্যম এবং পদ্ধতি নিয়ন্ত্রণ করে শিখন প্রক্রিয়া সহজতর ও ত্বরান্বিত করে।


(৪) ইনপুট এবং আউটপুট প্রক্রিয়া: শিক্ষা প্রযুক্তি শিক্ষা প্রক্রিয়াকে একটি তন্ত্র হিসেবে বিবেচনা করে। যেখানে ইনপুট হল শিক্ষার্থী, আর্থিক সম্পদ, প্রযুক্তিগত সম্পদ ইত্যাদি। শিক্ষার্থীর পারদর্শিতার প্রয়ােগ হল আউটপুট।


(৫) শিক্ষাপ্রযুক্তি ও শিক্ষা উপকরণ: শিক্ষা প্রযুক্তি ও শিক্ষা উপকরণ এক নয়। শিক্ষা উপকরণ শিক্ষা প্রযুক্তির একটি অংশমাত্র।


(৬) বিভিন্ন পদ্ধতি ও কৌশলের বিকাশ: শিক্ষণ-শিখন প্রক্রিয়াকে কার্যকর করার উদ্দেশ্যে শিক্ষাপ্রযুক্তি বিভিন্নরকম পদ্ধতি ও কৌশলের উপর গুরুত্ব আরােপ করে।


(৭) শিক্ষাপ্রযুক্তি এবং বিজ্ঞান ভিত্তিক নীতি: শিক্ষা প্রযুক্তি হল শিক্ষা ক্ষেত্রে বৈজ্ঞানিক নীতিসমূহের প্রয়ােগ।


(৮) শিক্ষাপ্রযুক্তি ও সামগ্রিক বিষয়: শিক্ষা প্রযুক্তি একটি সামগ্রিক বিষয়। একে আংশিকভাবে বিবেচনা করা উচিত নয়। এর অন্তর্ভুক্ত বিষয় হল—নির্দেশদান প্রযুক্তি, শিক্ষণপ্রযুক্তি, পরিকল্পিত শিখন, সিস্টেম শিল্পায়ন ইত্যাদি।


সুতরাং শিক্ষা প্রযুক্তির মাধ্যমে সমগ্র শিখন-শিক্ষণ প্রক্রিয়া সামগ্রিকভাবে উন্নত করা যায়, সে বিষয়ে নিশ্চিত।


প্রযুক্তিবিদ্যার সমস্যাবলি ব্যক্ত করাে।


শিক্ষা প্রযুক্তিবিদ্যার বিভিন্ন অর্থ আলােচনা করাে।


শিক্ষাপ্রযুক্তির সংজ্ঞা দাও। শিক্ষার সঙ্গে এর সম্পর্ক কী?