শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের প্রাসঙ্গিকতা আলােচনা করাে।

কম্পিউটার হল এক অভিনব আবিষ্কার। আজ এর প্রয়ােগ বিশ্বব্যাপী। শিক্ষা, স্বাস্থ্য, ভাষা, সাহিত্য, গবেষণা, অফিস, আদালত, খেলাধুলা প্রভৃতি ক্ষেত্রে আজ কম্পিউটারের অবাধ বিচরণ।

শিক্ষাক্ষেত্রে কম্পিউটারের প্রাসঙ্গিকতা 

শিক্ষা ক্ষেত্রে আমেরিকার ইলিনয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রোগ্রাম রচিত হয় ওই প্রোগ্রামের নাম দেওয়া হয়েছিল Programmed Logic for Automatic Teaching Operation বা PLATO। এখন শিখন (Learning), শিক্ষণ (Teaching)-এর ক্ষেত্রে কম্পিউটার বহুমুখী উদ্দেশ্য সাধন করে যাচ্ছে। আজ কম্পিউটারের ব্যাবহারিক দিক হিসেবে বিভিন্ন নামকরণ করা হয়েছে। যেমন (১) কম্পিউটার সহযােগী নির্দেশনা বা CAT, (২) কম্পিউটার সহযােগী শিখন বা CAL, (৩) কম্পিউটার সহযােগী শিক্ষণ বা CAT, (৪) কম্পিউটার ভিত্তিক শিক্ষা CBT, (৫) কম্পিউটার পরিচালনার নির্দেশ বা CMI, (৬) কম্পিউটার পরিচালিত নির্দেশ বা CML।

(১) CAI or Computer Assisted Instruction: এই ধরনের নির্দেশনা শিক্ষার্থীকেন্দ্রিক, যেখানে সমগ্র বিষয়কে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করে শিক্ষার্থীদের সামনে তুলে ধরা হয়।

বৈশিষ্ট্য : (a) প্রত্যেক পর্যায়ে শিক্ষার্থী নিজের অগ্রগতি জানতে পারে, (b) শিক্ষার্থী নিজের প্রয়ােজন অনুযায়ী শিক্ষা গ্রহণ করার সঙ্গে সঙ্গে দ্রুত ফিডব্যাক অর্জন করে।

(২) CAL or Computer Assisted Learning : শিক্ষার্থী  কম্পিউটারের সহযোগে শিখন সম্ভব হয় তাকে বলে CAL, এই পদ্ধতিতে শিক্ষক-শিক্ষিকার পাঠ্যপুস্তকের থেকেও বেশি চাহিদা পূরণ হয়।

বিশিষ্ট : (a) শিক্ষার্থীরা বাস্তব পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে। (b) শিক্ষার্থীদের সৃজনশীলতা বৃদ্ধি পায়।

(৩) CBT or Computer Based Instruction : CBT শিক্ষণে সাহায্যকারী একপ্রকার প্রতিক্রিয়া মূলক নির্দেশনার কৌশল যা কম্পিউটারের সফটওয়্যার প্রােগ্রামের সঙ্গে শ্রেণিকক্ষের অন্যান্য শিক্ষণসামগ্রীর সমন্বয়সাধন করে।

(৪) CAT or Computer Assisted Training : কোনো বিষয় শেখানাের জন্য বা তালিম দেওয়ার জন্য যখন কম্পিউটারের সাহায্য নেওয়া হয়, তাকে Computer Assisted Training (CAT) বলে| কোনাে বিশেষ যন্ত্রের ক্রিয়াকৌশল শিক্ষার্থীদের বােঝানাের সময় তা যদি Computer Graphics Video-এর মাধ্যমে করা যায় তবে পরবর্তী পর্যায়ে তাদেরকে হাতেকলমে শিক্ষাপ্রদান সহজ হয়।


(৫) CMI or Computer Managed Instruction : CMI বলতে বােঝায় Computer Software-এর মাধ্যমে নির্দেশনা প্রক্রিয়া পরিচালনা করা। উন্নত দেশগুলিতে বহু পূর্বেই CM-এর ব্যবহার শুরু হলেও আমাদের দেশে বর্তমানে স্কুল ও কলেজীয় শিক্ষায় CMI একটু একটু করে প্রভাব বিস্তার করছে। CMI ব্যয়সাপেক্ষ হওয়া সত্ত্বেও নিম্নলিখিত সুবিধাগুলি রয়েছে যথা -

(a) CMI নির্দেশকের ভার লাঘব করে।
(b) CMI ব্যক্তিনির্দেশ বা দল নির্দেশ উভয় ক্ষেত্রেই ব্যবহৃত হয়।
(c) CM, গতানুগতিক নির্দেশনাসামগ্রী ও CBT-এর মধ্যে সমন্বয় সাধনে সক্ষম।
(d) CMI পাঠ্যসূচি প্রণয়নকারী ও নির্দেশক উভয়কেই তাদের কাজে যথাযথভাবে সাহায্য করতে পারে। 
(e) CMI শিক্ষার্থী ও শিক্ষক উভয়েরই দক্ষতার মূল্যায়নে সক্ষম।

(৬) CML or Computer Managed Learning : শ্রেণিকক্ষে শিক্ষক ও প্রশাসনিক কক্ষে প্রশাসক উভয়কেই Computer Software এর মাধ্যমে ব্যক্তিগত ও দলগত নির্দেশনা প্রদানে সাহায্য করে। শিক্ষক শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সম্মুখে কোনাে বিষয়কে প্রাঞ্জল রূপে উপস্থাপন করতে পারেন। আবার Computer তাকে অভীক্ষা তৈরিতেও যথাযথ সাহায্য করতে পারে। অপরপক্ষে প্রশাসক তাঁর নির্দেশিত কাজের অগ্রগতির রেকর্ড রাখতে ও মূল্যায়ন করতে পারেন Computer-এর মাধ্যমে।