শিক্ষা প্রযুক্তির ধারণা ব্যাখ্যা করো।

শিক্ষা প্রযুক্তির ধারণা

Technology' কথাটি গ্রিক শব্দ Technic' থেকে এসেছে। যার অর্থ হল কলা (Art) বা দক্ষতা (Skill) এবং Logic শব্দের অর্থ হল বিজ্ঞান। সুতরাং Technology কথাটির অর্থ হল কলা বা দক্ষতার বিজ্ঞান।

প্রযুক্তি বিজ্ঞান : Page-এর মতে, "Technology is the application of scientific knowledge to a practical purpose (Problem)" কোনাে বিশেষ ব্যাবহারিক উদ্দেশ্য বা সমস্যা সমাধান করার জন্য বৈজ্ঞানিক জ্ঞানের প্রয়ােগকেই প্রযুক্তি বলে।

শিক্ষাপ্রযুক্তি বিজ্ঞান : Educational Technology বা শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান বলতে বােঝায় শিক্ষা ক্ষেত্রে বহুমুখী প্রযুক্তি বা কৌশলের প্রয়ােগ। রিচমন্ডের মতে, শিক্ষার উদ্দেশ্য অনুযায়ী উপযুক্ত শিখন পরিবেশ ও শিক্ষণ-শিখন কৌশল রচনা করতে যে বিজ্ঞান জড়িত, তাই হল শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান। শিক্ষা প্রযুক্তিতে শিক্ষার্থী হােয়াইট বাের্ড, ভিডিয়াে সম্মেলন, ওয়েবভিত্তিক সম্পদ, ইলেকট্রনিক ও ডিজিটাল লাইব্রেরি, কম্পিউটার প্রভৃতি বিভিন্ন উপকরণের মাধ্যমে শিখন ও শিক্ষণে সহায়তা পায়।

হ্যাডেনের মতে, শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান তাত্ত্বিক ও ব্যাবহারিক শিক্ষা বিজ্ঞানের এমন একটি শাখা, যেখানে মূলত শিক্ষা সহায়ক কৌশলগুলির উদ্ভাবন ও নিয়ন্ত্রণ সম্বন্ধে আলােচনা করা হয়।

শিক্ষার্থীদের সহায়ক : প্রযুক্তির সহায়তায় শিক্ষার্থীরা তাদের জ্ঞানের প্রসার ঘটাতে পারে, সমস্যাসমাধানের কৌশল আয়ত্ত করতে পারে, ধারণার বিশ্লেষণ করে জটিল চিন্তনে সক্ষম হয়। পাঠটীকা প্রস্তুত, ওয়ার্কশিট তৈরি, রিপোর্ট তৈরি, প্রােজেক্টের কাজ ইত্যাদিতে কম্পিউটার ও অন্যান্য প্রযুক্তি উপকরণের সাহায্য পেয়ে থাকে। শ্রাব্য ও দৃশ্য সম্মেলনের মাধ্যমে (audio & video conferencing) শিখন সম্ভব হয়।

সুতরাং শিক্ষা প্রযুক্তি বিজ্ঞান হল শিক্ষাক্ষেত্রে শিক্ষণ-শিখন প্রক্রিয়ার উন্নতির জন্য যথােপযুক্ত সিস্টেম, কৌশল, সহায়ক উপকরণ তৈরি করা, তার যথাযথ প্রয়ােগ এবং মূল্যায়ন করার সামগ্রিক কৌশল।