শিক্ষা প্রযুক্তির শ্রেণিবিভাগ করাে। শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তিবিদ্যা এবং শিক্ষা বিজ্ঞান প্রযুক্তিকরণের মধ্যে পার্থক্য উল্লেখ করাে।

ব্যক্তিজীবন তথা সমাজজীবনে প্রযুক্তিবিদ্যার ভূমিকা অসীম। শিক্ষায় এই প্রযুক্তিবিদ্যাকে বিভিন্নভাবে শ্রেণি ভাগ করা হয়েছে।

শিক্ষা প্রযুক্তির শ্রেণিবিভাগ

ম্যাকেঞ্জি এবং অন্যান্যরা (১৯৮০ খ্রিঃ.) শিক্ষা প্রযুক্তিকে তথ্যের উৎসের ভিত্তিতে বিভিন্নভাবে ভাগ করেছেন। যেমন一
  • ভাষা পরীক্ষাগার,
  • টিচিং মেশিন,
  • দূরদর্শন,
  • পরিকল্পিত শিখন উপকরণ।
শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তিবিদ্যা: শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তিবিদ্যা বলতে বােঝায় শিক্ষাপ্রক্রিয়ায় বিভিন্ন বৈদ্যুতিক উপকরণের ব্যবহার। যেমন- টিভি, ভাষা পরীক্ষাগার, বিভিন্ন প্রােজেক্ট তৈরি করার যন্ত্রপাতি, ওভারহেড প্রজেক্টর, টেপরেকর্ডার, কম্পিউটার চক, বাের্ড, ভিডিয়াে ইত্যাদি।

শিক্ষাবিজ্ঞানের প্রযুক্তিকরণ: শিক্ষাবিজ্ঞানের প্রযুক্তি হল শিক্ষাকে প্রযুক্তায়ন করার জন্য উপযােগী বিষয়বস্তু তৈরি করে প্রযুক্তির মাধ্যমে তার বিজ্ঞানসম্মত প্রয়ােগ ঘটানাে। অর্থাৎ শিক্ষণ-শিখন প্রক্রিয়ার কার্যকারিতা ও কর্মদক্ষতার উন্নতি করা। যেমন- শিক্ষণ মডেল, পরিকল্পিত শিখন নির্দেশদান, অনুশিক্ষণ ইত্যাদির প্রয়ােগ ঘটানাে।

শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তি ও শিক্ষা বিজ্ঞান প্রযুক্তির মধ্যে পার্থক্য

শিক্ষাবিজ্ঞানের প্রযুক্তিবিদ্যা

(১) শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তি হল শিক্ষা প্রক্রিয়ায় বিভিন্ন বৈদ্যুতিন উপকরণ ব্যবহার করা।

(২) শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তিবিদ্যার মধ্যে অন্তর্ভুক্ত হল কম্পিউটার, টিভি, রেডিয়ান, ওভারহেড প্রজেক্টর। ইত্যাদি।

(৩) শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তির ধারণাতে, শিক্ষার উদ্দেশ্যপূরণে সমস্তরকম উপায়ে তথ্য উপস্থাপন করাকে বােঝানাে হয়।

(৪) শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তিবিদ্যা হার্ডওয়্যারের সঙ্গে সম্পর্কিত।

(৫) শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তিবিদ্যার মধ্যে আছে। শিক্ষা বিজ্ঞান ও প্রশিক্ষণের সমস্ত গেজেট।

(৬) শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তিবিদ্যা অর্থাৎ Technology in Education।

(৭) শিক্ষাবিজ্ঞানে ৫টি-M-এর সিস্টেম হিসেবে চিহ্নিত।

(৮) এর প্রভাবে নতুন নতুন যন্ত্র আবিষ্কার হয়েছে ও শিখন-শিক্ষণ প্রক্রিয়া কার্যকরী হয়েছে।

শিক্ষাবিজ্ঞানের প্রযুক্তিকরণ

(১) শিক্ষাবিজ্ঞানের প্রযুক্তি হল শিক্ষাকে প্রযুক্তায়নে সাহায্য করা।

(২) শিক্ষাবিজ্ঞানের প্রযুক্তিবিদ্যার মধ্যে অন্তর্ভুক্ত হল— পরিকল্পিত শিখন, শিক্ষণ মডেল, শিক্ষার সিস্টেম বিশ্লেষণ প্রােগ্রাম শিখন ইত্যাদি।

(৩) শিক্ষার উদ্দেশ্য পূরণে শিক্ষণ-শিখন প্রক্রিয়া। কার্যকারিতা ও কর্মদক্ষতার উন্নতিতে বৈজ্ঞানিক নীতিগুলির দিকসমূহ হল শিক্ষাবিজ্ঞানের প্রযুক্তিকরণ।

(৪) শিক্ষাবিজ্ঞানের প্রযুক্তিকরণ সফটওয়্যারের সঙ্গে সম্পর্কিত।

(৫) শিক্ষাবিজ্ঞানের প্রযুক্তিবিদ্যার উদ্ভব হয়েছে Programme পদ্ধতির উপর ভিত্তি করে।

(৬) শিক্ষাবিজ্ঞানের প্রযুক্তিকরণ অর্থাৎ Technology of Education।

(৭) সমস্তরকম তথ্য উপস্থাপন করাকে বলা হয় শিক্ষাবিজ্ঞানের প্রযুক্তি।

(৮) মানুষের লক্ষ্য অর্জনের পথ আরও সুগম হচ্ছে, কম সময় লাগছে লক্ষ্য অর্জন করতে।