তন্ত্র হিসেবে শিক্ষাকে আলােচনা করাে।

তন্ত্র হিসেবে শিক্ষা

শিক্ষা প্রযুক্তিতে শিক্ষা প্রক্রিয়া হল একটি সিস্টেম। এটি হল Logical Mathematical অবস্থা। সিস্টেম বলতে বােঝায় কতকগুলি পারস্পরিক ক্রিয়াশীল অংশের সমবায়কে।

অংশ বা উপাদান : শিক্ষাপ্রক্রিয়ার তিনটি অংশ রয়েছে যথাক্রমে— (১) শিক্ষার্থীর প্রারম্ভিক বৈশিষ্ট্য (Input), (৩) শিক্ষণ-শিখন প্রক্রিয়া (Process), (৪) শিক্ষার্থীর আচরণগত পরিবর্তন (Output) I

(১) শিক্ষার্থীর প্রারম্ভিক বৈশিষ্ট্য (Input): (a) মানবসম্পদ রূপে শিক্ষার্থী, (b) সেই শিক্ষার্থীর পূর্ব অভিজ্ঞতা, (c) শিক্ষার্থীদের সামর্থ্য, (d) শিক্ষার্থীর প্রেষণা, (e) শিক্ষার্থীর বােধগম্যতার স্তর।

(২) প্রক্রিয়া (Process): শিখন-শিক্ষণ প্রক্রিয়ায় মূলত শিক্ষকের করণীয় কাজগুলিকে বিজ্ঞানসম্মতভাবে বিবেচনা করা হয়ে থাকে— (a) উদ্দেশ্যাবলি নির্ধারণ করা, (b) উদ্দেশ্য অনুযায়ী বিষয়বস্তু উপস্থাপন, (c) উদ্দেশ্য অনুযায়ী শিক্ষণ পদ্ধতি ও কৌশল নির্বাচন, (d) উদ্দেশ্য-অভিমুখী আচরণের পরিবর্তনযােগ্য শিক্ষা সহায়ক উপকরণ প্রয়ােগ।

(৩) প্রান্তীয় ফল (output) : শিক্ষণ-শিখন প্রক্রিয়া গুলির প্রভাবে শিক্ষার্থীর মধ্যে যে আচরণগত পরিবর্তন হয় সেগুলিকেই প্রান্তীয় ফল বা output বলে। সেগুলি হল— (a) শিক্ষার্থীর আচরণগত পরিবর্তনগুলির বিচারকরণ, (b) শিখন কৌশল ও তত্ত্বাবলির যথার্থতা বিচারকরণ।