শিখনের উপাদান | শিখনের আধুনিক প্রকারভেদ

শিখনের উপাদান

শিশুর জীবনের বিকাশসাধনে শিখন হল গুরুত্বপূর্ণ। ব্যক্তির মানসিক প্রক্রিয়া এবং ক্ষমতা শিখন দ্বারা নিয়ন্ত্রিত। শিখনের উপাদানগুলি সম্পর্কে নীচে আলােচনা করা হল—

[1] পরিণমন: পরিণমন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে জন্মগত সম্ভাবনাগুলির স্বতঃস্ফূর্ত বিকাশের মধ্য দিয়ে ব্যক্তির আচরণের গুণগত ও পরিমাণগত পরিবর্তন সাধিত হয়। পরিণমন হল এক ধরনের বৃদ্ধি, যা নির্দিষ্ট সীমায় না পর্যন্ত নিজস্ব নিয়মে চলতে থাকে।

[2] প্রেষণা: ব্যক্তির অভ্যন্তরীণ ইচ্ছা হল প্রেষণা। প্রেষণা শিখন প্রক্রিয়ার একটি অন্যতম অংশ, যা সৃষ্টি হয় অভাববােধ থেকে। প্রেষণা একপ্রকার তাড়নার অনুভূতি বা উদ্দীপক যা আমাদের কাজ করতে বাধ্য করে।

[3] আগ্রহ বা অনুরাগ: শিখনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হল আগ্রহ বা অনুরাগ। আগ্রহ হল মনের এমন একটি স্থায়ী প্রবণতা যা ব্যক্তির সুপ্ত মনােযােগকে গতিশীল করার মাধ্যমে তাকে বস্তুধর্মী কর্মসম্পাদনের দিকে অগ্রসর হতে উদ্বুদ্ধ করে। পৌছােনাে আগ্রহ থাকে বলেই কোনাে বিশেষ উদ্দীপকের প্রতি আমরা প্রতিক্রিয়া করে থাকি।

[4] মনােযােগ: কোনাে বিষয় বা বস্তু সম্পর্কে সুস্পষ্ট জ্ঞানলাভের উদ্দেশ্যে মনকে নিবিষ্ট করার জৈব-মানসিক প্রক্রিয়াকে মনোেযােগ বলে। মনােযােগ হল মনের যােগ। উদ্দেশ্য সাধনের জন্য কোনাে বস্তুকে চেতনার কেন্দ্রস্থলে হাজির করাই হল মনােযােগ। মনােবিদ ম্যাকডুগাল- এর মতে, "যে মানসিক সক্রিয়তা আমাদের প্রত্যক্ষণের উপর প্রভাব বিস্তার করে তাই হল মনােযােগ।"

[5] ক্ষমতা বা সামর্থ্য: মানুষের যাবতীয় কর্মসম্পাদনের পিছনে যে বিশেষ উপাদান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা হল ক্ষমতা বা সামর্থ্য। অর্থাৎ ক্ষমতা হল কোনাে কর্মসম্পাদনের সামর্থ্য। মনােবিদ ম্যাকডুগালের মতে, Ability is essentially the capacity of making new adjustment'। অর্থাৎ ক্ষমতা হল নতুন পরিস্থিতিতে সংগতিবিধানের প্রক্রিয়া।

শিখনের আধুনিক প্রকারভেদ 

শিখন হল একধরনের জটিল মানসিক প্রক্রিয়া, আধুনিককালে মনােবিদগণ মৌলিক নীতির ভিত্তিতে শিখনকে সংক্ষিপ্তাকারে শ্রেণিবিভক্ত করেছেন। এই নীতির ভিত্তিতে বর্তমানে প্রধান দুটি ভাগে শিখন বিভক্ত। যথা—
  • প্রাণীর শিখন এবং
  • মানুষের শিখন।

মানুষের আচরণের বিভিন্ন ধরন অনুযায়ী সেই শিখনকে তিন ভাগে ভাগ করা হয়েছে। যথাক্রমে—

(1) জ্ঞানমূলক বা বৌদ্ধিক শিখন

শিক্ষার্থীর মানসিক ধারণা গড়ে তােলে এই ধরনের শিখন। এই শিখন প্রক্রিয়ায় ব্যক্তির অভিজ্ঞতা ও ধারণার বিকাশ ঘটে। জ্ঞানমূলক শিখনের অন্তর্ভুক্ত হল—
  • প্রত্যক্ষণমূলক শিখন
  • সমস্যা সমাধানের শিখন এবং
  • ধারণার শিখন।

(2) দক্ষতামূলক শিখন

শিশুর অন্তর্নিহিত সত্তা এবং অর্জিত আচরণের দক্ষতা তার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিকশিত হয়। ব্যক্তি তার অভ্যাস, অনুশীলন, অভিজ্ঞতার চর্চা ইত্যাদির মাধ্যমে দক্ষতার বৃদ্ধি ঘটায় এবং দক্ষতামূলক শিখন সম্ভব হয়। দৈহিক দক্ষতামূলক শিখন এবং  প্রত্যক্ষণমূলক দক্ষতা শিখনকে এই দক্ষতামূলক শিখনের অন্তর্ভুক্ত করা হয়। সংযােগমূলক শিখন ও এই শিখনের অন্তর্গত।

(3)  অনুভূতিমূলক বা গ্রান্ডাভিক শিখন

ব্যক্তির বা শিশুর মধ্যে প্রাক্ষোভিক প্রতিক্রিয়া ও ক্রিয়ার বিকাশ ঘটে। এর মাধ্যমে শিশুর আচরণের পরিবর্তন হয়। মনােভাব, আদর্শ, অনুভূতি ইত্যাদির শিখন ঘটে।

উপরােক্ত আলােচনা থেকে বােঝা যায়, শিখন হল এমন একটি বিষয়, যা শিশু জন্মের পর থেকে অভিযােজনের মাধ্যমে আমৃত্যু শিখতে থাকে।